সোমবার সিলেটে লালন সন্ধ্যা ‘সহজ মানুষ’

ফকির লালন সাঁইয়ের ১৩২তম তিরোধাম দিবসে লালনের গান শুনবেন সিলেটের মানুষ। লালন চর্চার উদ্দেশে গঠিত তরুণদের সংগঠন ‘আরশিনগর’ দ্বিতীয়বারের মতো এ অনুষ্ঠানের আয়োজন করছে।

আগামীকাল সোমবার (১৭ অক্টোবর) সন্ধ্যা ৬টায় সিলেটের রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামের মুক্তমঞ্চে এ অনুষ্ঠান শুরু হবে। অনুষ্ঠানটিতে অতিথি হিসেবে থাকবেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

প্রকৃত সুরে লালনের গান সব মানুষের মাঝে ছড়িয়ে দিতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আরশিনগরের আয়োজকরা।

আরশিনগরের তিন সংগঠক আব্দুল মালিক, উত্তম কাব্য ও বদরুল আলম বলেন, বর্তমান সময়ে লালনের গানের প্রকৃত সুরের চর্চা হচ্ছে না। আধুনিকতার যুগে নানা যন্ত্রের ব্যবহারে লালনের গানের প্রকৃত মাধুর্য মানুষের কাছে পৌঁছে দিতে চাই। আমরা চাই লালনের সঠিক চর্চা করতে। তাই আরশিনগরের যাত্রা। আশা করি আমাদের এ যাত্রা সকলের সহযোগিতায় পূর্ণতা পাবে।

আরশিনগরের অন্যতম সংগঠক উত্তম কাব্য বলেন, গত বছর থেকে আমাদের এই সংগঠনের যাত্রা শুরু হয়েছিল। গতবার সাম্প্রদায়িকতার বিরুদ্ধে প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান আমরা আয়োজন করেছিলাম। এই ধারাটা সবসময়ই অব্যাহত থাকবে। আগামীকাল (সোমবার) সন্ধ্যায় সবার আমন্ত্রণ রইল।

আরশিনগর প্রতিষ্ঠার পেছনে অন্যতম অবদান রয়েছে সিলেটে দুই সাংস্কৃতিক সংগঠক নীলাঞ্জন দাশ টুকু ও আমিরুল ইসলাম বাবুর।

এ ব্যাপারে নীলাজন দাশ টুকু বলেন, আমার জানামতে বৃহত্তর সিলেটে লালন চর্চার জন্য কোনো সংগঠন নেই। তাই সিলেটে লালনের জন্য একটি সংগঠন থাকা দরকার ছিল। আরশিনগরের প্রথম বর্ষপূর্তিতে তাদের সাফল্য কামনা করছি।

উল্লেখ্য, আরশিনগর সংগঠনটি ২০২১ সালের ১৭ অক্টোবর যাত্রা শুরু করে সিলেটের তিন তরুণ সংস্কৃতিকর্মী আব্দুল মালিক, উত্তম কাব্য ও বদরুল আলমের হাত ধরে। এবার লালন সন্ধ্যা অনুষ্ঠানের সহযোগিতায় রয়েছে সিলেট সিটি কর্পোরেশন।