সোমবার দেশব্যাপী জনসমাবেশ করবে বিএনপি

শনিবার রাজধানীর গুরুত্বপূর্ণ প্রবেশ পথগুলোতে অংশ কর্মসূচি পালনকালে নেতাকর্মীদের ওপর হামলা ও গ্রেপ্তারের প্রতিবাদে নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। সোমবার দেশের সব মহানগর ও জেলা সদরে জনসমাবেশ করবে দলটি।

শনিবার (২৯ জুলাই) সন্ধ্যায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই নতুন কর্মসূচির ঘোষণা দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘আমরা রোববার কর্মসূচির ঘোষণা দেয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। কিন্তু জানতে পেরেছি যে ওইদিন আওয়ামী লীগ কর্মসূচি ঘোষণা করেছে। তাদের মতো একই দিনে কর্মসূচি ঘোষণা দিয়ে সংঘাত চাই না আমরা। সে কারণে পরদিন সোমবার কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হয়েছে।’

এর আগে শুক্রবার নয়াপল্টনে অনুষ্ঠিত মহাসমাবেশ থেকে পরদিন শনিবার ঢাকার গুরুত্বপূর্ণ প্রবেশমুখে অবস্থান কর্মসূচি ঘোষণা করে বিএনপি।

বিএনপি কর্মসূচি ঘোষণার পর ঢাকার গুরুত্বপূর্ণ প্রবেশ মুখে শান্তি সমাবেশের ঘোষণা দেয় আওয়ামী লীগও। বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে আওয়ামী লীগের তিন সংগঠন আয়োজিত সমাবেশ থেকে এই ঘোষণা দেন মূল দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এদিকে শুক্রবার রাতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে জানানো হয়, কোনো দলকেই শনিবারের অবস্থান কর্মসূচি পালনের জন্য অনুমতি দেয়া হয়নি।

ডিএমপি থেকে অনুমতি না পাওয়ায় অবস্থান কর্মসূচি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। তবে প্রতিটি থানা ও ওয়ার্ড কার্যালয়ে নেতাকর্মীরা সতর্ক পাহারায় থাকবে বলে জানানো হয় দলটির পক্ষ থেকে।

নগরীর প্রবেশ পথগুলোতে শনিবার বেলা ১১ থেকে বিকেল ৪টা পর্যন্ত বিএনপির অবস্থান কর্মসূচি চলাকালে পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষ ও আটকের ঘটনা ঘটে।

এরপর বিকেলে রাজধানীর ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয়ে অনুষ্ঠিত যৌথ সভা থেকে নতুন কর্মসূচি ঘোষণা করা হয়। সে অনুযায়ী ক্ষমতাসীন দলটি রোববার সারা দেশে প্রতিবাদ বিক্ষোভ কর্মসূচি পালন করবে।