সেরা কন্টেন্ট নির্মাতা হলেন মৌলভীবাজারের রোকসানা

প্রায় আড়াইশ কনটেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নে সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হয়েছেন মৌলভীবাজারের রোকসানা আক্তার। তিনি বর্তমানে মৌলভীবাজারের দি ফ্লাওয়ার্স কে জি অ্যান্ড হাইস্কুলের সহকারী শিক্ষিকা হিসেবে কর্মরত আছেন। তার তৈরি করা অনলাইন ক্লাস ও ভিডিও কনটেন্ট থেকে এরই মধ্যে লক্ষাধিক শিক্ষার্থী পাঠদান করেছেন।

রোকসানা আক্তার মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনউষার গ্রামের মরহুম মো. আব্দুল মান্নানের বড় মেয়ে। তার বাবা পেশায় একজন শিক্ষক ছিলেন। স্বামী মো. শরীফুর রহমান বিসিএস ১৭তম ব্যাচের একজন শিক্ষা ক্যাডার কর্মকর্তা।

রোকসানা আক্তার বলেন, করোনার সময় যখন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায় তখন আমি ঘরে বসে থাকিনি। ফেসবুক পেইজ, গ্রুপ এবং ইউটিউবে অনলাইন ক্লাসের মাধ্যমে চেষ্টা করেছি শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে দিতে। একই সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ বিভাগের অধীনে শিক্ষক বাতায়নে অষ্টম, নবম ও দশম শ্রেণির বিজ্ঞান ও কৃষি শিক্ষা বিষয়ে বেশকিছু মাল্টিমিডিয়া কন্টেন্ট এবং ভিডিও কন্টেন্ট তৈরি করি।

তিনি আরও বলেন, শিক্ষকরা শিক্ষক বাতায়নে কাজ করেন শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য। আমি বাতায়নে নিয়মিত বিভিন্ন গঠনমূলক কন্টেন্ট তৈরি করছি। যার ফলস্বরূপ শিক্ষক বাতায়নের সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হয়েছি।

শিক্ষক বাতায়ন www.teacher.gov.bd কর্তৃপক্ষ ১৫ দিন পরপর চার ক্যাটাগরিতে সেরাদের নাম প্রকাশ করে থাকে। যেখানে দুইজনকে সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা অনলাইন পারফর্মার, সেরা উদ্ভাবক এবং সেরা নেতৃত্বদানকারি হিসেবে নেওয়া হয়। শিক্ষক বাতায়নে ৫৫ লাখ চার হাজার ৪৬৬ জন শিক্ষক যুক্ত হয়েছেন।

রোকসানা আক্তার বলেন, আমি অনেক পরিশ্রম করেছি। বেকার সময়টা কাজে লাগিয়ে শিক্ষার্থীদের সেবা দিতে চেষ্টা করেছি। আমি সেরা হওয়ার জন্য কাজ করিনি। শিক্ষার্থীদের উপকারের জন্য কাজ করেছি। দেশ ও মানুষের সেবায় সব সময় নিজেকে নিয়োজিত রাখতে চাই।

শিক্ষক বাতায়নে লার্নড বায়োলজি নামে একটি অনলাইন স্কুল রয়েছে রোকসানা আক্তারের। এর মাধ্যমে তিনি করোনার সময় শিক্ষার্থীদের জন্য প্রায় ২০০ ক্লাস নিয়েছেন। এছাড়া তিনি এটুআই এর সঙ্গে জেলা শিক্ষক অ্যাম্বাসেডর হিসেবে কাজ করছেন। ব্রিটিশ কাউন্সিল ইন্টারন্যাশনাল স্কুল অ্যাওয়ার্ড ২০২২-২৪ এ ফুল অ্যাওয়ার্ডের জন্য একজন কো-অর্ডিনেট হিসেবে দেশি-বিদেশি স্কুলের সঙ্গে কাজ করেন তিনি। ২০১৪ সালে মাস্টার ট্রেইনার হিসেবে কাজ করার সুযোগ পান।

রোকসানা আক্তার দি ফ্লাওয়ার্স কে জি অ্যান্ড হাইস্কুলে ২০০৭ সালের জানুয়ারি মাসে জীববিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক পদে যোগ দেন। জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২ জেলা পর্যায়ে মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত হন। তিনি পড়ালেখা করেছেন পতনউষার উচ্চ বিদ্যালয়, সিলেট সরকারি মহিলা কলেজ এবং এম সি কলেজে। বিএড করেছেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে। ২০১৯ সালে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক মনোনীত হয়ে স্কলারশিপ পেয়ে নিউজিল্যান্ডে বিজ্ঞান শিক্ষক হিসেবে প্রশিক্ষণে অংশ নেন।