সেমির স্বপ্ন নিয়ে মুখোমুখি হচ্ছে আফগানিস্তান-নেদারল্যান্ডস

চলতি বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স প্রদর্শন করে বিশ্ব ক্রিকেটে নজর কেড়েছে আফগানিস্তান ও নেদারল্যান্ডস। দুই দলই অঘটনের জন্ম দিয়ে বড় দলের বিপক্ষে জয় পেয়েছে। ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে হারিয়েছে আফগানরা। ছয় ম্যাচ খেলে তাদের অর্জন ৬ পয়েন্ট। তিনটি ম্যাচে জয় পাওয়ায় সেমিফাইনালের দৌড়ে এখনও টিকে আছে আফগানিস্তান দলটি। আজ নেদারল্যান্ডসের বিপক্ষে চতুর্থ জয়ের খোঁজে থাকবে তারা।

অন্যদিকে বড় দল দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশকে হারিয়ে অঘটনের জন্ম দিয়েছে নেদারল্যান্ডসও। ৬ ম্যাচ খেলে ওই দুটি জয়ে তাদের অর্জন ৪ পয়েন্ট। সেমিফাইনালের আশায় না থাকলেও আজ তৃতীয় জয়ের লক্ষ্যে মাঠে নামবে ডাচরা। ফলে আজ লক্ষ্ণৌর মাঠে আফগানিস্তান ও নেদারল্যান্ডসের মধ্যে জমজমাট লড়াই জমে উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময় বেলা আড়াইটায় ম্যাচটি শুরু হবে। এ ম্যাচের চলতি ধারাবিবরণী সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ বেতার।

এদিকে খেলার আগে আফগানিস্তান দলটিকে এগিয়ে রাখছেন ইংলিশ কোচ জনাথন ট্রট। এ কোচই দলটিকে বদলে দিয়েছেন, যে কারণে জাদুকরি পারফরম্যান্স দেখাচ্ছে আফগানরা। হাতে থাকা বাকি তিন ম্যাচে যদি জয় তুলে নিতে পারে তারা, তাহলে সেমিফাইনালে খেলার উজ্জ্বল সম্ভাবনা তৈরি হবে।

বিশ্বকাপের এই মূল আসরে প্রথমবারের মতো পরস্পরের বিপক্ষে খেলবে আফগানিস্তান ও নেদারল্যান্ডস। এর আগে গত এক যুগের বেশি সময় ধরে দুই দল পরস্পরের বিপক্ষে ৯টি ওয়ানডে ম্যাচ খেলেছে। জয়ের হিসাবে আফগানিস্তানই অনেক এগিয়ে। তাদের জয়ের সংখ্যা ৭টি। দুটি মাত্র ম্যাচে জিতেছে নেদারল্যান্ডস।

সর্বশেষ গত বছর দোহায় তিন ওয়ানডে ম্যাচের সিরিজে দুই দল পরস্পরের বিপক্ষে খেলেছিল। সেবার তিন ম্যাচেই ডাচদের হারিয়েছে আফগানরা। অতীত পরিসংখ্যান ছাপিয়ে বর্তমান পারফরম্যান্স বিবেচনায়ও মাঠের লড়াইয়ে নেদারল্যান্ডসের চেয়ে এগিয়ে থাকবে আফগানিস্তান।

বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপে যাত্রা করে আফগানরা। এরপর ভারতের কাছেও হার মানে তারা। টুর্নামেন্টের প্রথম দুই ম্যাচে হতাশ হলেও বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে রীতিমতো বিশ্ববাসীকে চমক দেয় আফগানিস্তান দলটি। ইংলিশদের ৪০.৩ ওভারে মাত্র ২১৫ রানে অলআউট করে নিজেদের ইতিহাসে ৬৯ রানের এক স্মরণীয় জয় তুলে নেন রশিদ, মুজিবরা। এ ম্যাচে জয়ের জন্য ইংলিশদের ২৮৫ রানের লক্ষ্য দিয়েছিল তারা।

এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে সুবিধা করতে না পারলেও প্রতিবেশী দেশ পাকিস্তানের বিপক্ষে আবারও আফগান ক্রিকেটের উত্থান দেখা যায়। জয়ের জন্য আফগানদের ২৮৩ রানের লক্ষ্য দিয়েছিল পাকিস্তান। জবাবে ২ উইকেট হারিয়ে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় আফগানরা। ফলে তাদের আরেকটি মহাকাব্যিক জয় রচিত হয়। এই জয়ের ছন্দ সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার বিপক্ষেও ধরে রাখে তারা। জয়ের ধারা অব্যাহত থাকা আফগানিস্তান আজকের ম্যাচে ডাচদের হারিয়ে বিশ্বকাপে চতুর্থ জয় তুলে নিয়ে সেমিফাইনালের পথে এগিয়ে যাওয়ার চেষ্টা করবে।

আফগানিস্তান দলটিকে এগিয়ে রাখছেন ইংলিশ কোচ জনাথন ট্রট। এ কোচই দলটিকে বদলে দিয়েছেন, যে কারণে জাদুকরি পারফরম্যান্স দেখাচ্ছে আফগানরা। হাতে থাকা বাকি তিন ম্যাচে যদি জয় তুলে নিতে পারে তারা, তাহলে সেমিফাইনালে খেলার উজ্জ্বল সম্ভাবনা তৈরি হবে।

অন্যদিকে বড় দল পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু হয় ডাচদের। অনুমিতভাবে হেরেই বিশ্বকাপ যাত্রা শুরু হয় তাদের। এরপর নিউজিল্যান্ডের কাছেও হেরে যায় তারা, তবে নিজেদের তৃতীয় ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স শো করে দক্ষিণ আফ্রিকাকে মাটিতে নামিয়ে দেয় নেদারল্যান্ডস। প্রোটিয়াদের ৩৮ রানে হারিয়ে ক্রিকেটবিশ্বে আলোড়ন সৃষ্টি করে দলটি।

এরপর টানা দুই ম্যাচে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার কাছে হেরে বিশ্বকাপে সেমিফাইনালের রেস থেকে একেবারে পেছনের সারিতে চলে যায় ডাচরা। এ অবস্থায় বাংলাদেশকে ৮৭ রানের বড় ব্যবধানে হারিয়ে আবারও আলোচনার কেন্দ্রবিন্দুতে আসে নেদারল্যান্ডস। তাদের সেমিফাইনালে খেলার আশা উজ্জ্বল না হলেও উপমহাদেশের আরেকটি দেশ আফগানিস্তানের বিপক্ষে জয় তুলে নেয়ার চেষ্টায় থাকবে ইউরোপের দেশটি।

আফগানিস্তান বিশ্বকাপে সরাসরি খেললেও বাছাই পর্বের কঠিন বাধা পেরিয়ে এসেছে ডাচরা। দলটিকে পেছন থেকে শক্তি জোগাচ্ছেন কোচ রায়ান কুক। একসময় বাংলাদেশ দলের ফিল্ডিং কোচ ছিলেন তিনি। তার কোচিংয়েই দলটি বিশ্বকাপে একের পর এক ম্যাচে অঘটন ঘটিয়ে যাচ্ছে। আশা করা হচ্ছে আজকের ম্যাচেও আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপে তৃতীয় জয় তুলে নিতে পারে নেদারল্যান্ডস।