সু-শাসন প্রতিষ্ঠা করতে হলে মানুষকে তথ্য জানাতে হবে : ড. আব্দুল হাকিম

তথ্য কমিশন পরিচালক (গবেষণা, প্রকাশনা ও প্রশিক্ষণ) ড. মো. আব্দুল হাকিম বলেছেন, সু-শাসন প্রতিষ্ঠা করতে হলে সরকারি/বেসরকারি সকল কর্মকর্তাদের জনসাধারণকে তথ্য জানাতে হবে। সঠিক তথ্য সরবরাহের অভাবে গুজব মাথাচাড়া দিয়ে উঠে। এ ক্ষেত্রে সবাইকে আন্তরিকতার সাথে তথ্য সরবরাহ করতে সকল কর্মকর্তা আইনগত বাধ্য। তবে রাষ্ট্রের ক্ষতি বা ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে এসব ক্ষেত্রে তথ্য দেওয়া যাবে না।

বুধবার (৭ জুন) বেলা ২টায় উপজেলা পরিষদ মিলনায়তনে তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ে জনঅবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বিশ্বে প্রথম তথ্য অধিকার আইন পাশ করে সুইডেন। সার্কভুক্ত সকল রাষ্ট্রে তথ্য অধিকার আইন প্রতিষ্ঠা করা হয়েছে। আর আমরা (বাংলাদেশ) ২০০৯ সালে তথ্য অধিকার আইন পাশ করি। সংবিধান এবং তথ্য অধিকার আইনে জনগণের যা জানার আছে তা জানাতে সকল কর্মকর্তাদের প্রতি আহবান জানিয়েছেন তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদ্মাসন সিংহের সভাপতিত্বে ও পল্লী সঞ্চয় ব্যাংক কর্মকর্তা সুদীপ দেবের সঞ্চলণায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবুল কাশেম চৌধুরী, তথ্য কমিশনের সহকারি পরিচালক সালাহ উদ্দিন আহমেদ, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. কবিরুল ইসলাম।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ইউপি চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন, মো. আরফান উদ্দিন, মো. ফরিদ মিয়া, বানিয়াচং পল্লীবিদ্যুতের ডিজিএম আব্দুল্লাহ আল মাসুদ, উপজেলা আওয়ামী লীগ নেতা শেখ শাহনেওয়াজ ফুল মিয়া ও বানিয়াচং মডেল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শিব্বির আহমদ আরজুসহ বিভিন্ন শ্রেণিপেশার ব্যক্তিবর্গ।

এর আগে উপজেলা পরিষদের সভাকক্ষে সরকারি কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিক ও ইউনিয়ন পরিষদের সচিবদের নিয়ে দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।