সুসংবাদ নেই চলতি সপ্তাহের আবহাওয়ার খবরে

চলতি সপ্তাহ জুড়েই দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টির তীব্রতা কিছুটা কমে আসতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সিলেটে ৩০৪ মিলিমিটার। এই সপ্তাহের পুরোটাজুড়েই সিলেটে বৃষ্টি হবে। এছাড়া, দেশের কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি-ভারী বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অধিদফতর জানায়।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, সপ্তাহজুড়েই সিলেটসহ দেশের বেশিরভাগ অঞ্চলে বৃষ্টি হবে। টানা বৃষ্টি কোথাও হবে না। থেমে থেমে হবে। তবে আগের তুলনায় বৃষ্টির তীব্রতা কিছুটা কমে আসতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সিলেটে— ৩০৪ মিলিমিটার। এছাড়া ঢাকা বিভাগের মধ্যে সর্বোচ্চ নিকলিতে ৫২, ময়মনসিংহে ৩৮।

চট্টগ্রাম বিভাগের প্রায় সব এলাকায় বৃষ্টি হয়েছে, এর মধ্যে কক্সবাজারে ৮৪, সীতাকুণ্ডে ৭৫, রাঙ্গামাটিতে ৬৭, কুতুবদিয়া ৫৯, টেকনাফে ৫১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়।

রাজশাহী বিভাগের মধ্যে ঈশ্বরদীতে ৪, রংপুর বিভাগের মধ্যে তেতুলিয়ায় ৯৪, খুলনার মোংলায় ২৩ এবং বরিশালে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ভোলায় ১৪ মিলিমিটার।

আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ প্রবল বিজলী ও হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে আজ রবিবার (১৯ জুন) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।