সুনামগেঞ্জর দুই উপজেলায় ফ্রি চিকিৎসা সেবা পেল ১৮০০ রোগী

সুনামগঞ্জের দিরাই ও শাল্লায় উপজেলায় ফ্রি চিকিৎসা সেবা পেল দরিদ্র পরিবারের ১৮০০ চক্ষু রোগী। এর মধ্যে অন্তত সাড়ে তিনশত রোগীকে অপারেশনের ব্যবস্থা করা হয়েছে। অনেক রোগীকে চশমা ও প্রয়োজনীয় ঔষধ প্রদান করা হয়েছে।

যুক্তরাজ্য ভিত্তিক দিরাই-শাল্লা কালচারাল এন্ড ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন আয়োজিত, বন্ধন সমাজসেবা সংঘ জগদলের ব্যবস্থাপনায় এবং বিএনএসবি চক্ষু হাসপাতাল মৌলভীবাজারের সার্বিক সহযোগিতায় এই ফ্রী চক্ষু সেবা প্রদান প্রদান করা হয়েছে।

টানা তিন দিন চক্ষু রোগীদের প্রাথমিক চিকিৎসা শেষে পর্যায়ক্রমে মঙ্গলবার (৩ অক্টোবর) সকালের দিকে অপারেশন যোগ্য রোগীদের মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতাল প্রেরণ করা হয়েছে।

দিরাই শাল্লা কালচারাল এন্ড ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সমন্বয়কারী শাহজাহান সিরাজ জানান, শাল্লায় ৬০০ রোগী, দিরাই উপজেলার শামারচর বাজারে ৬৫০ জন এবং হোসেনপুর বাজারে ৫৫০ সহ সর্বমোট ১৮০০ রোগীকে চিকিৎসা সেবা প্রদান এবং উক্ত তিন শিবির থেকে সর্বমোট সাড়ে তিনশত দরিদ্র রোগীদের অপারেশনের জন্য মৌলভীবাজারের বিএনএসবি চক্ষু হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

অভিজ্ঞতা সম্পন্ন ১২ জন চক্ষু চিকিৎসক এ কার্যক্রম পরিচালনা করেন। রোগীদের অপারেশনের খরচসহ, ঔষধ, চশমা এবং রোগীদের যাতায়াত খরচবহন করছে প্রবাসী সংগঠন দিরাই শাল্লা কালচারাল এন্ড ওয়েলফেয়ার এসোসিয়েশন।

শাল্লা উপজেলা নির্বাহী অফিসার আবু তালেব বলেন, শাল্লা উপজেলা একটি দুর্গম ও দরিদ্র এলাকা, যুক্তরাজ্য ভিত্তিক প্রবাসী এই সংগঠন এ উদ্যোগ না নিলে হয়তো এসব লোকজন কোনদিন চোখের চিকিৎসা করাতে পারতোনা, এসব মানবিক কাজে সকলের সহযোগিতার আহবান জানান তিনি।