সুনামগঞ্জ-১ আসন পরিদর্শনে মার্কিন প্রতিনিধি দল

সুনামগঞ্জ-১ আসনের তাহিরপুর উপজেলায় নির্বাচনে অংশ গ্রহণকারী প্রার্থীদের নির্বাচনী কার্যালয় পরিদর্শন করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের একটি পর্যবেক্ষক দল।

শুক্রবার(০৫ জানুয়ারি) সকালে সুনামগঞ্জ ১ আসনের তাহিরপুর উপজেলায় এসে তিন প্রার্থীর নির্বাচন অফিসে কয়েক ঘন্টা অবস্থান করেন এবং সেখানে থাকা প্রার্থীদের পক্ষের নেতাকর্মীদের সাথে নির্বাচন সংক্রান্ত কথা বলেন।

পর্যবেক্ষক বৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল রিপাবলিক ইনস্টিটিউট (আইআরআই)-এর প্রোগ্রাম ম্যানেজার ডেভিড হোগস্টার, জিওফ্রে ইন্টারন্যাশনাল রিপাবলিক ইনস্টিটিউট সিনিয়র এডভাইজর ম্যাকডোনাল্ড, ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট প্রোগ্রাম অফিসার আকাশ কলুরি, আইআরআই এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার অমিতাভ ঘোষ।

জানা যায়, তাহিরপুর, জামালগঞ্জ, ধর্মপাশা ও মধ্যনগর উপজেলা নিয়ে ঘটিত সুনামগঞ্জ-১ আসনের তাহিরপুর উপজেলায় জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের একটি পর্যবেক্ষক দল প্রথমে এই আসনের নৌকার প্রার্থী রনজিত চন্দ্র সরকারের নির্বাচনী কার্যালয়ে যান।

পরে সেখানে কিছু সময় অবস্থান করে আরোও দুই প্রার্থী বর্তমান সংসদ সদস্য স্বতন্ত্র প্রার্থী মোয়াজ্জেম হোসেন রতন ও আরেক স্বতন্ত্র প্রার্থী সেলিম আহমেদের নির্বাচনী কার্যালয় পরিদর্শন করেন এবং সেখানে থাকা তিন প্রার্থীর লোকজনের সাথে কথা বলে ন।

পরে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা পারভিনের সাথে দেখা করে নির্বাচন সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় খোঁজ খবর নেন।

আওয়ামী লীগের নৌকা প্রতীকে প্রার্থী রনজিত চন্দ্র সরকারের পক্ষে অধ্যক্ষ আলী মর্তুজা জানান, পর্যবেক্ষক দল আমাদের দলীয় অফিসে এসেছিল। নির্বাচন সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় জানতে চেয়েছেন এবং আমরা নির্বাচনী পরিবেশ ভালো আছে বলে জানিয়েছি।

স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেনের পক্ষে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম জানান, পর্যবেক্ষক টিম নির্বাচনে কোনো সমস্যা হচ্ছে কি না আমরা কাছে জানতে চেয়েছিল আমি এই বিষয়ে তাদেরকে তথ্য দিয়েছি।

স্বতন্ত্র প্রার্থী সেলিম আহমেদ পক্ষে উপজেলা আওয়ামী লীগের সদস্য রফিকুল ইসলাম জানান, পর্যবেক্ষক দল আমাদের নির্বাচনী অফিসে এসে প্রার্থী সম্পকে বিভিন্ন তথ্য নিয়েছেন। নির্বাচনের পরিবেশ নিয়েও কথা বলেছেন আমি আমাদের পক্ষ থেকে সার্বিক বিষয়ে জানিয়েছি।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা পারভিন জানান, যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক দল তাহিরপুরে প্রার্থীদের নির্বাচনী অফিস পরিদর্শন করেছেন। তারা আমার সাথেও দেখা করেছেন এবং নির্বাচনী পরিবেশ কেমন সেটা জানতে চেয়েছে। পরে তারা তাহিরপুর উপজেলা ঘুরে চলে গেছে।