সুনামগঞ্জে রিকল ২০২১ প্রকল্পের সমাপনী সভা অনুষ্ঠিত

স্যানক্রেড ওয়েলফেয়ার ফাউন্ডেশনের রিকল ২০২১ প্রকল্পের সমাপনী এবং শিখন সহভাগিতা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) দুপুরে শহরের হাসন নগরে স্যানক্রেড ওয়েলফেয়ার ফাউন্ডেশনের প্রধান কার্যালয়ে এ রিকল প্রকল্পের সমাপনী অনুষ্ঠান হয়।

এ সময় রিকল প্রকল্পের উপকারভোগীরা তাদের উপকারিতার কথা জানান। তারা কিভাবে নিজের গ্রামের উন্নয়নে ভূমিকা রাখতে সক্ষম হয়েছেন তা সভায় তুলে ধরেন।

সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নে রিকলের প্রকল্প বাস্তবায়ন করা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য প্রকল্প হলো গ্রামের মানুষদের জন্য স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা। এছাড়া ছিল গ্রামে দারিদ্র্য বিমোচনের জন্য নারীদের হাঁস-মুরগী প্রদান এবং সেগুলো পালনে উৎসাহিত করা। পাশাপাশি সঞ্চয় ফান্ড করে সেখান থেকে ক্ষুদ্র ঋণ বিতরণ করা হয়।

সমাপনী সভার শুরুতে রিকলের প্রকল্প সমন্বয়ক কল্যাণ রেমা সভায় আগতদের সামনে প্রকল্পে কি কি কাজ করা হয়েছে তা তুলে ধরেন।
তাহিরপুর উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের উপকারভোগী সাদেকা বেগম বলেন, রিকলের মাধ্যমে আমরা অনেক উপকৃত হয়েছি। সংসারে অনেক অভাব ছিল, সেগুলো দূর করতে পেরেছি। এখন আমার তিনটি গরু আছে। শাকসবজি চাষ ও হাঁস পালন করে অনেক টাকা আয় হয়। আমার স্বামী অসুস্থ, কাজ করতে পারেন না। তাই আমি নিজেই সংসার চালাই। বর্তমানে আমি আমার আয় থেকে অনেক টাকা জমাই। আমার মেয়েকে বিয়ে দেওয়ার জন্য এই টাকা জমা করছি।

রিকলের মাঠ সহকারী সেলিনা বেগমের পরিচালনায় ও জেলা নেটওয়ার্ক কমিটির সদস্য নির্মল ভট্টাচার্যের সভাপতিত্বে সমাপনী সভায় বক্তব্য দেন এনজিও সংস্থা পদ্মার নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান, স্যানক্রেড সিপিটি আই’র অধ্যক্ষ পলাশ চিচিম, সাংবাদিক শাহাবুদ্দিন, জেলা নেটওয়ার্ক কমিটির সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম প্রমুখ।