সুনামগঞ্জে ম্যুরাল থেকে সরানো হলো এমপির ছবি

সুনামগঞ্জের মধ্যনগর উপজেলায় নির্মাণাধীন বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ম্যুরাল থেকে উচ্চ আদালতের নির্দেশে স্থানীয় এমপি মোয়াজ্জেম হোসেন রতন ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মোজাম্মেল হোসেন রোকনের ছবি অপসারণ করা হয়েছে।

বুধবার (১৮ জানুয়ারি) বিকেলে ধর্মপাশা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও মধ্যনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ছবি দুটি অপসারণের ব্যবস্থা গ্রহণ করেন। এ সময় ধর্মপাশা সার্কেলের সহকারী পুলিশ সুপার আলী ফরিদ আহমদ, মধ্যনগর থানা পুলিশের ওসি জাহিদুল হক, ধর্মপাশা উপজেলা এলজিইডির প্রকৌশলী সাহাব উদ্দিন প্রমুখ।

সরকারি অর্থায়নে নির্মিত এই ম্যুরালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি থাকার কথা থাকলেও নিয়ম বহির্ভূতভাবে ম্যুরালের নকশা পরিবর্তন করে সুনামগঞ্জ-১ আসনের এমপি মোয়াজ্জেম হোসেন রতন ও তার ছোট ভাই ধর্মপাশা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোজাম্মেল হোসেন রোকনের ছবি যুক্ত করা হয়। এ নিয়ে ব্যাপক সমালোচনা তৈরি হয় জেলাজুড়ে।

পরে এ বিষয়ে গত ২৬ ডিসেম্বর উচ্চ আদালতে রিট পিটিশন দাখিল করেন মধ্যনগর উপজেলা আওয়ামী লীগের সদস্য সাজেদ আহমদ। রিট শুনানিতে গত ৮ জানুয়ারি বঙ্গবন্ধুর ম্যুরাল থেকে এমপি ও তার ছোট ভাইয়ের ছবি সরানোর জন্য নির্দেশ দেন বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি মোহম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। আদেশে মধ্যনগরে নির্মিত বঙ্গবন্ধুর ম্যুরালে মূল নকশা অপরিবর্তিত রেখে সেখান থেকে এমপি ও উপজেলা পরিষদ চেয়ারম্যানের ছবি অসারণের জন্য ধর্মপাশা ও মধ্যনগরের ইউএনও এবং ঠিকাদারকে নির্দেশ দেওয়া হয়।

ধর্মপাশার ভারপ্রাপ্ত ইউএনও অলিদুজ্জামান ও মধ্যনগরের ইউএনও নাহিদ হাসান জানান, উচ্চ আদালতের নির্দেশে বঙ্গবন্ধুর ম্যুরাল থেকে এমপি ও উপজেলা পরিষদ চেয়ারম্যানের ছবি দুটি অপসারণ করা হয়েছে।