সুনামগঞ্জে তিনটি আসনেই নতুন মুখ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জের পাঁচ আসনের তিনটিতেই মনোনয়ন পেয়েছেন নতুন প্রার্থী। নতুন মুখের মধ্যে সুনামগঞ্জ-১ আসনে স্থান পেয়েছেন অ্যাডভোকেট রঞ্জিত চন্দ্র সরকার, সুনামগঞ্জ-২ স্থান পেয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চৌধুরী আব্দুল্লাহ আল মাহমুদ (আল আমিন), সুনামগঞ্জ-৪ আসনে মনোনয়ন পেয়েছেন ড. মোহাম্মদ সাদিক।

সুনামগঞ্জ-১ আসনে আওয়ামী লীগ থেকে টানা তিনবারের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের জায়গায় স্থান পেয়েছেন অ্যাডভোকেট রঞ্জিত চন্দ্র সরকার। একসময়ের দাপুটে ছাত্রনেতা রঞ্জিত বর্তমানে সিলেট আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত। তিনি সিলেট জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য। এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও মনোনয়ন চেয়েছিলেন রঞ্জিত সরকার। তখন থেকেই মাঠ চষে বেড়াচ্ছেন তিনি। আগেরবার মনোনয়ন না পেলেও এবার আর তাকে নিরাশ হতে হয় নি।

সুনামগঞ্জ-২ আসনটিতে টানা সাতবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্ত। তাঁর মৃত্যুর পর আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে এই আসনে সংসদ সদস্য নির্বাচিত হন তার স্ত্রী জয়া সেন গুপ্তা। তবে বয়স বেড়ে যাওয়ায় এবার বাদ পড়েছেন তিনি। তার পরিবর্তে এই আসনে নৌকার মাঝি হয়েছেন শাল্লা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চৌধুরী আব্দুল্লাহ আল মাহমুদ (আল আমিন)। এজন্য অবশ্য তাকে উপজেলা চেয়ারম্যানের পদ ছাড়তে হয়েছে। তিনি বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুনের আপন ছোট ভাই।

সুনামগঞ্জ- ৪ আসনটিিএতোদিন আওয়ামী লীগের শরিক জাতীয় পার্টির দখলে ছিলো। তবে এবার জাতীয় পার্টিকে আসন ছেড়ে না দিয়ে এই আসনে মনোনয়ন দেয়া হয়েছে সদ্য সাবেক আমলা ড. মোহাম্মদ সাদিককে। তিনি বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করে পিএসসির চেয়ারম্যান পদ থেকে অবসরে যান।

তবে এই তিনটি আসন বাদে বাকি দুটি আসন সুনামগঞ্জ-৩ ও সুনামগঞ্জ-৫ এ আগের সংসদ সদস্যদের উপরই আস্থা রেখেছে আওয়ামী লীগ।