সুনামগঞ্জের ৪ নারী উদ্ধার, পাচারকারী গ্রেপ্তার

আবু বক্কর সিদ্দিক ওরফে সোহেল

নোয়াখালীর কবিরহাট থেকে সংঘবদ্ধ মানবপাচারকারী চক্রের এক সদস্যকে গ্রেপ্তার এবং চার নারীকে উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকালে কবিরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

গ্রেপ্তার মানবপাচারকারীর নাম আবু বক্কর সিদ্দিক ওরফে সোহেল (২৪)। তিনি কোম্পানীগঞ্জ উপজেলার চরকাঁকড়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের হারুনের ছেলে।

পুলিশ ও এজাহার সূত্রে জানা যায়, সুনামগঞ্জ জেলার চার নারী পরিবার-পরিজন নিয়ে অভাব-অনটনের মধ্যে দিনযাপন করছিলেন। এ সুযোগে মানবপাচারকারী চক্রের সদস্যরা তাদের পাচার করার জন্য বিভিন্নভাবে প্রলুব্ধ করছিল। গত ১২ নভেম্বর বিদেশে নেওয়ার কথা বলে তাদের নিজ বাড়ি থেকে ঢাকায় নেওয়া হয়। সেখানে বিদেশে নেওয়ার জন্য পাসপোর্ট তৈরি করতে হবে বলে ওই নারীদের জানায় সিদ্দিক। এজন্য জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরি করতে তাদের বুধবার (১৬ নভেম্বর) নোয়াখালীর কোম্পানীগঞ্জে নেওয়া হয়। এরপর পাচারকারী চক্রের হোতা সিদ্দিকের বাড়িতে তাদেরকে রেখে এনআইডি করার জন্য অনলাইনে ফরম পূরণ করা হয়। পরে চার নারীকে পার্শ্ববর্তী কবিরহাট উপজেলার ধানশালিক ইউনিয়ন পরিষদ কার্যালয়ে ছবি তোলার জন্য নেওয়া হয়। স্থানীয় লোকজন তাদের নাম-ঠিকানা জিজ্ঞেস করলে তারা সেটা বলেন। পরে স্থানীয়রা তাদের পাচার করার বিষয়টি বুঝতে পেরে পুলিশে খবর দেন।

কবিরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বলেন, এ ঘটনায় ভুক্তভোগীদের একজন বাদী হয়ে পাঁচজনকে আসামি করে মানবপাচার প্রতিরোধ ও দমন আইনে মামলা করেছেন। মামলার প্রধান আসামি আবু বক্কর সিদ্দিক ওরফে সোহেলকে স্থানীয় লোকজন আটক করে পুলিশে সোপর্দ করে। আজ বৃহস্পতিবার আটক আসামিকে গ্রেপ্তার দেখিয়ে নোয়াখালী চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হবে।