সুইস ব্যাংক অর্থ পাচারকারীদের তথ্য দেয়নি : সিলেটে মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ থেকে যেসব দেশে অর্থ পাচার হয় তাদের কাছে তথ্য চাওয়া হলে সেসব দেশ তথ্য দিতে চায় না, এটা তাদের মজ্জাগত সমস্যা।

শুক্রবার সকালে সিলেট সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

নতুন করে সুইস ব্যাংকের কাছে অর্থ পাচারকারীদের তথ্য চাওয়া হবে কি না; এমন প্রশ্নে ড. মোমেন বলেন, অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের কাছে ৬৭ জনের নাম উল্লেখ চিঠি দিয়ে তাদের অর্থের তথ্য চাইলে তারা শুধু একজনের তথ্য দেয়। আরো কয়েকবার তথ্য চাওয়া হয়েছে, অথচ তাদের রাষ্ট্রদূত বলেছেন তথ্য চাওয়া হয়নি।

সুইজারল্যান্ড বাংলাদেশের বন্ধু দেশ উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী তাদেরকে তথ্যের বিভ্রাট না করার আহবান জানান।

দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা সম্পর্কে মন্ত্রী বলেন, বৈশ্বিক মন্দায় অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ বেহেস্তে আছে। বাংলাদেশ শ্রীলঙ্কা হয়ে যাবে; একটি পক্ষ পিনিক ছড়ানোর জন্য এমন কথা বলে বলেও মন্তব্য করেন তিনি।

এর আগে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের অধিগ্রহণকৃত ভূমি জটিলতা নিরসনে এক মতবিনিময় সভায় অংশগ্রহন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সভায় বিমান ও পর্যটন বিষয়ক প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলী, বিমান মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন সহ প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।