সিসিমপুর এখন মৌলভীবাজারে, থাকবে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত

শিশুদের প্রিয় অনুষ্ঠান ‘সিসিমপুর’ সরাসরি এসেছে মৌলভীবাজারে। সিসিমপুরের টুকটুকি, ইকরি, হালুম, শিকু প্রমুখ বন্ধুরা চমৎকার মঞ্চাভিনয়ের মাধ্যমে শিশুদের মাঝে শিক্ষামূলক বিভিন্ন বার্তা সরবরাহের কাজ করছে। জেলার প্রকল্পভুক্ত প্রাথমিক বিদ্যালয়সমুহে ‘আমাদের বিদ্যালয়ে সিসিমপুর’ শিরোনামে লাইভ শো পরিচালনা করছে উন্নয়ন সংস্থা আরডিআরএস বাংলাদেশ ও সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ।

রবিবার (২৮ জানুয়ারি) মৌলভীবাজার শিশু কানন স্কুলে এমনই একটি লাইভ শো’র উদ্বোধন করেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসিম উদ্দিন মাসুদ। প্রকল্পের কর্ম এলাকায় টানা মাসব্যাপী এ আয়োজনের অংশ হিসেবে রবিবার স্থানীয় শিশু কানন স্কুল মাঠে মৌলভীবাজার জেলার দ্বিতীয় প্রদর্শনী অনুষ্ঠিত হল।

তার আগে সকালে প্রেমনগর চা বাগান প্রাথমিক বিদ্যালয়েও প্রদর্শন করা হয় সরাসরি সিসিমপুর ইভেন্টটি। সকাল থেকেই পার্শ্ববর্তী বিদ্যালয়সমুহ থেকে অংশগ্রহণকারী শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকেরা স্কুলের মাঠে এসে জমায়েত হন।

দুপুরে স্কুল মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আয়োজনের শুভ উদ্বোধন করেন মৌলভীবাজার জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসিম উদ্দিন মাসুদ। অনুষ্ঠানে আয়োজক স্কুলের পক্ষে স্বাগত বক্তব্য রাখেন শিশু কানন স্কুলের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক মায়া ওয়াহেদ ও অংশগ্রহণকারী স্কুলসমুহের পক্ষে বক্তব্য রাখেন চাঁদনী কেজি এন্ড প্রি-ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন।

আয়োজনে শুভেচ্ছা বক্তব্য রাখেন, আরডিআরএস বাংলাদেশের সিসিমপুর প্রকল্প সমন্বয়কারী জিল্লুর রহমান জয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্কুলের শিক্ষিকা বন্দনা ও সুপ্রিয়া মিশ্র।

বর্ণাঢ্য এ আয়োজনে শিশু কানন, উদয়ন কেজি স্কুল, চাঁদনী কেজি এন্ড প্রি-ক্যাডেট স্কুলসহ বেশ কিছু স্কুল অংশগ্রহণ করে। শিশুদের সাথে তাদের অভিভাবক, শিক্ষকগন ও স্থানীয় এলাকাবাসীও সিসিমপুর লাইভ শো উপভোগ করেন। এছাড়াও ভিন্নধর্মী এ আয়োজনে ছিল উৎসুক দর্শনার্থীদের উপচেপড়া ভীড়।

টেলিভিশনে প্রচারিত জনপ্রিয় শিশুতোষ অনুষ্ঠান সিসিমপুর এর এম্বেসেডর ক্যারেক্টার ইকরি, শিকু, হালুম ও টুকটুকিদের পারফরম্যান্স সরাসরি শিশুদের প্রদর্শন করতে স্থানীয় কিন্ডারগার্টেন স্কুলগুলোতে মাসব্যাপী এ আয়োজন করেছে আরডিআরএস বাংলাদেশ।

দাতা সংস্থা ইউএসএআইডি’র আর্থিক সহযোগিতায় এ কার্যক্রমের আওতায় হবিগঞ্জ ও মৌলভীবাজারের প্রকল্পভুক্ত ২৫০টি বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে মোট ৫০টি প্রদর্শনী সম্পন্ন হবে। তারই ধারাবাহিকতায় মোট ৩০টি প্রদর্শনী অনুষ্ঠিত হবে মৌলভীবাজারের বিভিন্ন কিন্ডারগার্টেন পর্যায়ের স্কুলে।

সোমবার (২৯ জানুয়ারি) মর্নিং সান কেজি ও আলহাজ্ব জয়নাল আবেদীন বেসরকারী স্কুল, পরদিন ৩০ জানুয়ারি আল আরাফাহ ও শাজালাল কেজি স্কুল, ৩১ জানুয়ারি রেডিয়েন্ট ও গ্রিন রেড কেজি স্কুল এবং পহেলা ফেব্রুয়ারি মোকামবাজার কেজি ও মৌলভীবাজার মডেল জুনিয়র স্কুলে সিসিমপুরের এ লাইভ প্রদর্শনীগুলি অনুষ্ঠিত হবে।

পরবর্তীতে ক্রমান্বয়ে রাজনগর ও কুলাউড়া উপজেলায় এ লাইভ শো’গুলি নিয়ে যাবে সিসিমপুর টীম।