সিসিক নির্বাচন : ১১ কাউন্সিলর প্রার্থীর মনোনয়ন বাতিল

সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে দুই ক্যাটাগরির ৩৭৬ কাউন্সিলর প্রার্থীর মধ্যে ১১ জনের মনোনয়ন বাতিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার (২৫ মে) দিনব্যাপী যাচাই-বাছাইয়ের পর সন্ধ্যায় সহকারী রিটার্নিং কর্মকর্তা এই ১১ জনের মনোনয়ন বাতিল ঘোষণা করেন।

সিলেট আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের মিডিয়া সেল (সিটি নির্বাচন) কর্মকর্তা সৈয়দ কামাল হোসেন জানান, সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে ২৮৭ সাধারণ কাউন্সিলর প্রার্থীর মধ্যে ৬ জন ও সংরক্ষিত ৮৯ নারী কাউন্সিলর প্রার্থীদের ৫ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। একইসাথে সাধারণ কাউন্সিলর প্রার্থীর মধ্যে ২৮১ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীদের ৮৪ জনের মনোনয়ন বৈধ বলে ঘোষণা করা হয়।

এর আগে সকালে সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ৫ স্বতন্ত্র মেয়রপ্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

সকাল সাড়ে ১০টায় সিলেট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে মেয়র পদপ্রার্থীদের মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে এ তথ্য জানান রিটার্নিং কর্মকর্তা মো. ফয়সল কাদির। সেসময় বৈধ ও বাতিল প্রার্থীদের নাম ঘোষণা করেন তিনি।

মনোনয়ন বৈধ হওয়া প্রার্থীরা হলেন মো. আনোয়ারুজ্জামান চৌধুরী (নৌকা), নজরুল ইসলাম বাবুল (লাঙ্গল), হাফিজ মাওলানা মাহমুদুুল হাসান (হাতপাখা) ও মো. জহিরুল আলম (জাকের পার্টি), মোহাম্মদ আবদুল হানিফ কুটু (স্বতন্ত্র) , মো. ছালাহ উদ্দিন রিমন (স্বতন্ত্র)।

মনোনয়ন বাতিল হওয়া মেয়রপ্রার্থীরা সবাই স্বতন্ত্র প্রার্থী প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। মনোনয়নপত্র বাতিল হওয়া মেয়র প্রার্থীরা হলেন- সামছুন নুর তালুকদার, মোহাম্মদ আব্দুল মান্নান খান, মাওলানা জাহিদ উদ্দিন, মো. শাহজাহান মিয়া, মোশতাক আহমেদ রউফ মোস্তফা।

রিটার্নিং কর্মকর্তা মো. ফয়সল কাদির জানান, যাদের মনোনয়ন বাতিল হয়েছে তাঁরা আগামী তিন দিনের আপিল করতে পারবেন।

ইভিএমের মাধ্যমে আগামী ২১ জুন অনুষ্ঠিত হবে সিলেট সিটি করপোরেশন নির্বাচন। মঙ্গলবার (২৩ মে) ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন এবং মনোনয়নপত্র বাছাই হয়েছে আজ ২৫ মে। আর ১ জুন পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে।

প্রসঙ্গত, সিলেট সিটি করপোরেশন প্রতিষ্ঠিত হয় ২০০২ সালে। ৭৯ দশমিক ৫০ বর্গকিলোমিটার আয়তনের এই মহানগরীর ওয়ার্ড ৪২টি।

মোট ভোটার ৪ লাখ ৮৬ হাজার ৬০৫ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ৫৩ হাজার ৭৬৩ ও নারী ২ লাখ ৩২ হাজার ৮৪২ জন। মোট কেন্দ্র ১৯০টি এবং ভোটকক্ষ ১হাজার ৩৬৪টি।