সিলেট-৬ : অগ্নিপরীক্ষায় শমসের মুবিন, এগিয়ে ঈগল-লাঙ্গল

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসন নিয়েই যেন সকল আলোচনা। সিলেটের যে ক’টি আসন রয়েছে এরমধ্যে গুরুত্বপূর্ণ আসন হচ্ছে এ সিলেট-৬ আসন। তার একমাত্র কারণ বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত সাবেক শিক্ষামন্ত্রী বর্তমান এমপি নুরুল ইসলাম নাহিদ ও তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মুবিন চৌধুরী। শমসের মুবিন চৌধুরী এ আসন থেকে ‘সোনালী আঁশ’ প্রতীক নিয়ে আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বী করবেন।

নুরুল ইসলাম নাহিদ ও শমসের মবিন চৌধুরী ছাড়াও এ আসনে রয়েছেন আরও ৪ জন প্রার্থী। রয়েছেন জাতীয় পার্টির মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী সিলেট-৫ আসনের সাবেক সংসদ সদস্য সেলিম উদ্দিন, ইসলামি ঐক্য জোটের প্রার্থী সাদিকুর রহমান, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী আতাউর রহমান আতা ও আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী সরওয়ার হোসেন।

সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনের ভোটারদের সাথে কথা হলে তারা জানান, ‘যদি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হয় তাহলে জামানত হারাতে পারেন তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মুবিন চৌধুরী ছাড়াও ইসলামি ঐক্য জোটের প্রার্থী সাদিকুর রহমান ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী আতাউর রহমান আতা। দীর্ঘদিন এলাকা ছাড়া শমসের মুবিন চৌধুরী হঠাৎ করেই সিলেট-৬ আসনে নির্বাচন করছেন। গোলাপগঞ্জ-বিয়ানীবাজারের মানুষের সাথে তার নেই কোন সুসম্পর্ক। তাঁকে চিনেন না ভোটাররা। হাড্ডাহাড্ডি লড়াইয়ে এগিয়ে থাকবেন আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী সরওয়ার হোসেন ও জাতীয় পার্টির মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী সেলিম উদ্দিন। এ দুজন থেকে একজন হতে পারেন আগামীর সিলেট-৬ আসনের সংসদ সদস্য।’

তবে অনেক ভোটার মনে করছেন, ‘শেষ সময়ে এসে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ ও তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মুবিন চৌধুরী একজন আরেকজনকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়াতে পারেন। যদি এমনটা না হয় আর সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন না হয় তাহলে তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মুবিন চৌধুরীকে দলের প্রধান হিসেবে এ আসন থেকে বিজয়ী করে নেওয়া হবে।’

এদিকে আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছে এবারের নির্বাচন হবে সুষ্ঠু-নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক। ভোটাররা ভোটকেন্দ্র গিয়ে নির্বিঘ্নে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে বিজয়ী করতে পারবেন।

সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ব্যাপারে আশাবাদী ৬ জন প্রার্থী। তারা মনে করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কথা দিয়েছেন আগামী নির্বাচন হবে সুষ্ঠু ও নিরপেক্ষ। সে লক্ষ্যে বিরামহীন ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন প্রার্থীরা। ওয়ার্ডে ওয়ার্ডে তারা নির্বাচন পরিচালনা কমিটি গঠন করেছেন। প্রার্থীদের পক্ষে বাড়ি-বাড়ি ভোটারদের কাছে যাচ্ছেন কর্মীরা। তবে প্রচারণার দিকে দিয়ে মাঠে খুব একটা নেই ইসলামি ঐক্য জোটের প্রার্থী সাদিকুর রহমান ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী আতাউর রহমান আতা।

উল্লেখ্য, সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭২ হাজার ৭৪৯ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২লাখ ৩৭ হাজার ৫০৯ জন ও নারী ভোটার ২ লাখ ৩৫ হাজার ২৩৯ জন।