সিলেট সরকারি কলেজ রোভার স্কাউটের দীক্ষা গ্রহণ সম্পন্ন

সিলেট সরকারি কলেজের অধ্যক্ষ ও কলেজ রোভার স্কাউট গ্রুপ সভাপতি প্রফেসর আবুল আনাম মো. রিয়াজ বলেছেন, দীক্ষা গ্রহণের মাধ্যমে একজন নবাগত রোভার সহচর স্কাউট জীবনে প্রবেশ করে। আর এ কারণেই দীক্ষা অনুষ্ঠান স্কাউটদের জন্য একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান যা তার জীবনের প্রতিটি মুহূর্তে স্কাউট প্রতিজ্ঞা ও আইনের প্রতিফলন ঘটিয়ে থাকে।

সিলেট সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপ এর বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠান-২০২৩ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

দু’দিনব্যাপী তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠান গত ১১ ও ১২ ফেব্রুয়ারি তারিখে সফলভাবে সম্পন্ন হয়েছে।

সিলেট সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপ রোভার স্কাউট লিডার মো. ফরিদ মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান স্কাউট ব্যক্তিত্ব হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ স্কাউটস সিলেট অঞ্চল সম্পাদক মুবিন আহমদ জায়গীরদার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট সরকারি কলেজের শিক্ষক পরিষদ সম্পাদক বিলকিস ইয়াছমিন, বাংলাদেশ স্কাউটস সিলেট অঞ্চলের সাবেক আঞ্চলিক উপ-কমিশনার (প্রোগ্রাম) এমদাদুল হক সিদ্দিকী, বাংলাদেশ স্কাউটস সিলেট জেলা সম্পাদক মো. হিফজুর রহমান খাঁন, সিলেট জেলার রোভার স্কাউটস’র যুগ্ম-সম্পাদক তোফায়েল আহমদ তুহিন।

এছাড়াও রোভারসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও মুক্ত দল থেকে আগত সম্মানিত আরএসএল, ইউনিট লিডার, এসআরএম, রোভার ও সহচর রোভারদের অভিভাবক সহ সর্বস্তরের স্কাউট শুভাকাঙ্খীরা উপস্থিত ছিলেন।

গার্ল-ইন-সিনিয়র রোভার মেট ফাহমিদা ইয়ামিন তানজিনা’র সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিলেট সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভার মেট সুলতান আহমদ সৌরভ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মো. রিয়াজ আরো বলেন- একজন রোভারকে শুধু দীক্ষা নিয়েই নয়, বরং ব্যক্তি জীবনে স্কাউট প্রতিজ্ঞা ও আইনের বাস্তব প্রতিফলন ঘটিয়ে তবেই দেশ ও জাতির সেবায় নিজেকে নিয়োজিত করতে হবে। তিনি অনুষ্ঠান সফল করে তুলতে যারা অক্লান্ত পরিশ্রম করেছেন, তাদের সবাইকে সিলেট সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানান।

এর আগে ১১ ফেব্রুয়ারি স্কাউটিং কায়দায় অগ্নি প্রজ্জ্বলন, ক্যাম্প ফায়ার উদযাপন এবং সহচরবৃন্দ তাদের দলীয় পরিবেশনা নিয়ে উপহার দেয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

১২ ফেব্রুয়ারি রবিবার সকাল ১০টায় ১২ জন সহচরদের দীক্ষা প্রদানের মাধ্যমে বাংলাদেশ তথা বিশ্ব স্কাউটস এর সদস্য হিসেবে ব্যাজ এবং স্কার্ফ পরিয়ে বরণ করেন সিলেট সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের আরএসএল মো. ফরিদ মিয়া। দীক্ষা প্রদানের পরবর্তীতে সমাপন অনুষ্ঠান আয়োজন করা হয়।

সবশেষে আনুষ্ঠানিকভাবে রোভার স্কাউট পতাকা নামিয়ে সমাপ্ত হয় বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠান-২০২৩।