সিলেটে মাথা গোঁজার ঠাই পাচ্ছে আরও ২২৮৭ পরিবার

ফাইল ছবি

সিলেট বিভাগের চার জেলায় নতুন করে ২ শতক জমিসহ মাথা গোঁজার ঠাই পাচ্ছে আরও ২ হাজার ২৮৭টি পরিবার।

ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতক জমি ও গৃহ প্রদানের অংশ হিসেবে ৪র্থ পর্যায়ে আগামীকাল (০৯ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এসব ঘর হস্তান্তর করবেন। ওইদিন দেশব্যাপী প্রায় ২২১০১টি পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর করবেন তিনি।

জানা গেছে, ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে। মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় আগামীকাল বুধবার দেশব্যাপী প্রায় ২২১০১টি পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর করা হবে। এরমধ্যে সিলেট বিভাগের চারটি জেলায় মোট ২২৮৭ টি গৃহ প্রদান কার্যক্রম উদ্বোধন করা হবে।

সিলেট জেলা প্রশাসন জানায়, জেলায় ৪র্থ পর্যায়ের (২য় ধাপে) ৫৫৬টি ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবার এবং বিশ্বনাথ উপজেলার প্রতিবন্ধীদের জন্য বিশেষ বরাদ্দের ৪১টি সহ মোট ৫৯৭টি গৃহ প্রদান করা হবে। উদ্বোধনযোগ্য মোট ৫৯৭টি গৃহের মধ্যে সিলেট সদর উপজেলায় ১৭৫টি, বালাগঞ্জ উপজেলায় ৪৬টি, বিয়ানীবাজার উপজেলায় ১৮টি, বিশ্বনাথ উপজেলায় ৭১টি, কোম্পানীগঞ্জ উপজেলায় ১৫টি, গোলাপগঞ্জ উপজেলায় ৮৮টি, জকিগঞ্জ উপজেলায় ৩০টি এবং ওসমানীনগর উপজেলায় ৩০টি গৃহ রয়েছে।

সিলেট জেলায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ইতোমধ্যে ১ম পর্যায়ে ৩১৩১টি গৃহের মধ্যে সিলেট সদর উপজেলায় ১৪৪টি, দক্ষিণ সুরমা উপজেলায় ১১৪টি, বিশ্বনাথ উপজেলায় ২৬৫টি, ওসমানীনগর উপজেলায় ৪০৮টি, বালাগঞ্জ উপজেলায় ৩৬৩টি, ফেঞ্চুগঞ্জ উপজেলায় ১৩০টি, গোলাপগঞ্জ উপজেলায় ২০০টি, জকিগঞ্জ উপজেলায় ১৩০টি, কানাইঘাট উপজেলায় ১৯৩ টি, গোয়াইনঘাট উপজেলায় ৫০০টি, জৈন্তাপুর উপজেলায় ৩৩০টি, কোম্পানীগঞ্জ উপজেলায় ২৫০টি ও বিয়ানীবাজার উপজেলায় ১০৪টি গৃহ প্রদান করা হয়।

এছাড়া ২য় পর্যায়ে বরাদ্দকৃত ১১৫টি গৃহের মধ্যে কানাইঘাট উপজেলায় ৭৫টি এবং গোয়াইনঘাট উপজেলায় ৪০টি গৃহ প্রদান করা হয়।

৩য় পর্যায়ে বরাদ্দকৃত ১১৫৮টি গৃহের মধ্যে সিলেট সদর উপজেলায় ৮৬টি, দক্ষিণ সুরমা উপজেলায় ৪১টি, ওসমানীনগর উপজেলায় ১০টি, বিশ্বনাথ উপজেলায় ৩৩টি, বালাগঞ্জ উপজেলায় ৭২টি, বিয়ানীবাজার উপজেলায় ১২০টি, গোলাপগঞ্জ উপজেলায় ৫০টি, গোয়াইনঘাট উপজেলায় ৩৫২টি, জৈন্তাপুর উপজেলায় ১২০টি, জকিগঞ্জ উপজেলায় ৯১টি, কানাইঘাট উপজেলায় ৮৪টি, কোম্পানীগঞ্জ উপজেলায় ৫৮টি এবং ফেঞ্চুগঞ্জ উপজেলায় ৪১টি গৃহ প্রদান করা হয়।

১ম, ২য় এবং ৩য় পর্যায়ের বরাদ্দকৃত মোট ৪৪০৪টি গৃহ ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুভ উদ্বোধন করেন এবং ভূমিহীন ও গৃহহীন মানুষের মধ্যে হস্তান্তর করেন।

৪র্থ পর্যায়ে বরাদ্দকৃত ৯৫৫টি গৃহের মধ্যে সিলেট সদর উপজেলায় ২১৯টি, দক্ষিণ সুরমা উপজেলায় ০৩টি, ওসমানীনগর উপজেলায় ৩০টি, বিশ্বনাথ উপজেলায় ৭৩টি, বালাগঞ্জ উপজেলায় ১২৬টি, বিয়ানীবাজার উপজেলায় ৬৩টি, গোলাপগঞ্জ উপজেলায় ১২০টি, গোয়াইনঘাট উপজেলায় ২০৬টি, জৈন্তাপুর উপজেলায় ১৫টি, জকিগঞ্জ উপজেলায় ৩০টি, কানাইঘাট উপজেলায় ১৮টি, কোম্পানীগঞ্জ উপজেলায় ৪০টি এবং ফেঞ্চুগঞ্জ উপজেলায় ১২টি গৃহের বরাদ্দ প্রদান করা হয়।

৪র্থ পর্যায়ে বরাদ্দকৃত ৯৫৫টি গৃহের মধ্যে ইতোমধ্যে ১ম ধাপে ৩৯১টি গৃহ বিগত ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ উদ্বোধন করেন এবং একই সাথে দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ, জৈন্তাপুর ও কানাইঘাট উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়।

৪র্থ পর্যায়ে এ জেলার অবশিষ্ট ‘ক’ শ্রেণির ৫৬৪টি গৃহের মধ্যে ৫৫৬টি এবং প্রতিবন্ধীদের জন্য বিশেষ বরাদ্দের ৪১টিসহ সর্বমোট ৫৯৭টি গৃহ আগামীকাল ০৯ আগস্ট প্রধানমন্ত্রী শুভ উদ্বোধন করবেন। একই সাথে গোলাপগঞ্জ, বিয়ানীবাজার, গোয়াইনঘাট, জকিগঞ্জ ও কোম্পানীগঞ্জ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী।

এর ফলে এ জেলার মোট ১৩টি উপজেলার মধ্যে ০৯টি উপজেলা (দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ, জৈন্তাপুর, কানাইঘাট, গোলাপগঞ্জ, বিয়ানীবাজার, গোয়াইনঘাট, জকিগঞ্জ ও কোম্পানীগঞ্জ) ভূমিহীন ও গৃহহীনমুক্ত হবে।