সিলেট নগরীর বর্জ্য ধ্বংস হবে ছাতকে

সিলেট নগরীর বর্জ্য এখন থেকে সুনামগঞ্জের ছাতকে লাফার্জ হোলসিমের প্লান্টে ধ্বংস করা হবে। নগরীর সলিড বর্জ্য ব্যবস্থাপনা করবে লাফার্জ হোলসিমের প্রতিষ্ঠান জিওসাইকেল।

এ ব্যাপারে জিওসাইকেল এবং সিলেট সিটি করপোরেশন বুধবার (১৪ সেপ্টেম্বর) সিলেট সিটির বর্জ্যের টেকসই সমাধানের লক্ষ্যে একটি সমঝোতা চুক্তি সই করেছে। এই চুক্তির অধীনে সিলেট সিটি করপোরেশনের সলিড বর্জ্য পরীক্ষামূলকভাবে ব্যবস্থাপনা করবে জিওসাইকেল। সফল পরীক্ষার পর উভয়পক্ষ দীর্ঘমেয়াদী চুক্তি করবে।

বুধবার দুপুরে সিলেটের একটি হোটেলে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী এবং লাফার্জ হোলসিম বাংলাদেশের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার ও মানবসম্পদ পরিচালক আসিফ ভূইয়া নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

এসময় সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) বিধায়ক রায় চৌধুরী, প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, লাফার্জ হোলসিম বাংলাদেশের হেড অব জিওসাইকেল কৌশিক মুখার্জি, হেড অব ইন্ডাস্ট্রিয়াল অপারেশনস ও সুরমা প্ল্যান্ট ম্যানেজার হারপাল সিংসহ উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আসিফ ভূইয়া বলেন, জিওসাইকেল লাফার্জ হোলসিম বাংলাদেশের বর্জ্য ব্যবস্থাপনা ইউনিট। পরিবেশ অধিদপ্তর কর্তৃক অনুমোদিত এটাই বাংলাদেশের একমাত্র টেকসই বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি। বর্জ্যকে নিয়ে পুনরায় চিন্তা করে উদ্ভাবনী উপায়ে তা ব্যবস্থাপনা করাই জিওসাইকেলের উদ্দেশ্য। সারাবিশ্বের ৫০টি দেশে জিওসাইকেলের অপারেশনস রয়েছে, যা বর্জ্য ব্যবস্থাপনায় বিশ্বে আমাদের নেতৃস্থান দখলে সাহায্য করেছে।

কৌশিক মুখার্জি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জিওসাইকেল কীভাবে বর্জ্য ব্যবস্থাপনা করে এবং কীভাবে এই বর্জ্য ধ্বংসে সিমেন্ট কিলন ব্যবহার করা হয় তা তুলে ধরেন। তিনি বলেন, বর্জ্য ব্যবস্থাপনা ইস্যুতে সিলেট সিটি কর্পোরেশনকে সহযোগিতা করতে আমরা আগ্রহী। আমরা জিওসাইকেলে প্রমাণিত কো-প্রসেসিং প্রযুক্তির সাহায্যে বিদ্যমান সিমেন্ট উৎপাদন সুবিধার মধ্যেই টেকসই উপায়ে বর্জ্য ধ্বংস করে থাকি। একটি বর্জ্যবিহীন ভবিষ্যত তৈরির লক্ষ্যে জিওসাইকেল কাজ করছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, আমাদের লক্ষ্য একটি পরিচ্ছন্ন সিলেট নগরী উপহার দেওয়া এবং আমি আশা করি আজকের এই উদ্যোগে তা গতি পাবে। পরীক্ষামূলক বর্জ্য ব্যবস্থাপনার এই সময়টাতে জিওসাইকেল আমাদের পেশাদার কর্মীদের প্রশিক্ষণ দেবে। আমরা এরপর আরও অতিরিক্ত কী কী সেবা তাদের কাছ থেকে নিতে পারি সেগুলো নিয়ে কাজ করব।

জিওসাইকেল সিলেট সিটি করপোরেশনের সলিড বর্জ্যগুলো লাফার্জ হোলসিম বাংলাদেশের ছাতকের সুরমা প্ল্যান্টে ধ্বংস করবে বলে অনুষ্ঠানে জানানো হয়।