সিলেট ডায়াবেটিক হাসপাতালে টাইপ-১ ডায়াবেটিস কর্ণার উদ্বোধন

সিলেট ডায়াবেটিক এন্ড জেনারেল হাসপাতালে টাইপ-১ ডায়াবেটিস কর্ণারের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকাল ১১ টায় এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন।

সিলেট ডায়াবেটিক সমিতির সভাপতি অ্যধাপক ডা. এম. এ. আহবাব এর সভাপতিত্বে ও ললিত মোহন এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নভো নরডিস্ক বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড জেনারেল ম্যানেজার রাজর্ষী দে সরকার, পেডিয়াট্রিক এন্ডোক্রাইনোরজিস্ট কনসালটেন্ট ডা. বেদৌরা জাবীন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সিলেট ডায়াবেটিক সমিতির সাধারন সম্পাদক লোকমান আহমদ এবং ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন সিলেট ডায়াবেটিক এন্ড জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আলাউদ্দিন আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ সাইফ উদ্দিন বলেন, বাংলাদেশের প্রায় ৬৫ লাখ ডায়াবেটিস রোগী সারাদেশে ডায়াবেটিক সমিতির মাধ্যমে চিকিৎসা সেবা গ্রহণ করছেন। এর বাহিরেও আমরা সারা বছরব্যাপী বিভিন্ন আয়োজনের মাধ্যমে চেষ্টা করছি ডায়াবেটিস এর ভয়াবহতা তুলে ধরার জন্য। তারপরও যদি কেউ জেনেশুনে বিষ পান করে তাহলে কিছু করার থাকেনা।

তিনি বলেন, ডায়াবেটিস রোগ হওয়ার আগে সচেতন থাকতে হবে, ডায়াবেটিস হয়ে গেলে আর ভালো করার সুযোগ নেই। তখন তা শুধু নিয়ন্ত্রণ করতে হয়।

তিনি বলেন, টাইপ ১ ডায়াবেটিস মূলত শিশু কিশোরদের জন্য মারাত্বক সমস্যা তৈরি করে। তাই আমরা এই সেবা সাধারন মানুষের কাছে পৌছে দেওয়ার চেষ্টা করছি, এর অংশ হিসেবে আজ সিলেটে টাইপ-১ ডায়াবেটিস কর্ণার-এর শুভ উদ্বোধন করা হলো। সিলেট ডায়াবেটিক এন্ড জেনারেল হাসপাতাল এখন থেকে অন্য চিকিৎসা সেবার পাশাপাশি টাইপ-১ ডায়াবেটিস কর্ণার এর মাধ্যমে সিলেটবাসীকে বিনামূল্যে ইনসুলিনসহ এই সেবা দিতে পারবেন।

টাইপ ১ ডায়াবেটিস’ কর্নার সেবা আগে ঢাকা গিয়ে নিতে হতো, আজ সিলেট ডায়াবেটিক এন্ড জেনারেল হাসপাতালে টাইপ ১ ডায়াবেটিস এর শুভ উদ্বোধনের মাধ্যমে সিলেটের মানুষ ঢাকা না গিয়ে সিলেটেই এই সেবা পাবেন।

উদ্বোধন শেষে ডায়াবেটি সমিতির সভাকক্ষে “টাইপ-১ ডায়াবেটিক ম্যানেজমেন্ট” বিষয়ে একটি সাইন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সিলেটের শতাধিক চিকিৎসক অংশ গ্রহণ করেন।