সিলেট-জকিগঞ্জ রুটে ফের টানা পরিবহণ ধর্মঘটের হুমকি!

সিলেট-জকিগঞ্জ সড়কে বিআরটিসি বাস চলার প্রতিবাদে আবারও অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটের হুমকি দিয়েছে জেলা সড়ক পরিবহন মালিক সমিতি।

বিআরটিসি বাস বিষয়ে বিভাগীয় কমিশনারের পূর্ববর্তী আশ্বাস আগামী ৮ মার্চের মধ্যে বাস্তবায়ন না হলে ৯ মার্চ থেকে সিলেট-জকিগঞ্জ সড়কে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ঘোষণা দেয় সংগঠনটি।

রোববার (০৬ মার্চ) জেলা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে মালিক-শ্রমিকদের জরুরী সভা থেকে নেতৃবৃন্দ এমন সিদ্ধান্তের কথা জানান।

পরিবহণ মালিক-শ্রমিক নেতারা বলেন, সিলেট-জকিগঞ্জ রুটে বিআরটিসি বাস চলাচলের শুরু থেকেই বাসগুলো আসা-যাওয়া ৪ ট্রিপের পরিবর্তে ৭ থেকে ৮টি ট্রিপ দিতে শুরু করে। এতে যাত্রী সংকটে ক্ষতির মুখে পড়ে বাস মালিক ও শ্রমিকরা। এ অবস্থায় জেলা মালিক ও শ্রমিক নেতৃবৃন্দ বিগত ১০ জানুয়ারি ও ২৩ জানুয়ারি বিভাগীয় কমিশনার বরাবর দুটি স্মারকলিপি প্রদান করেন। পরবর্তীতে বিভাগীয় কমিশনারের আশ্বাসের পরিপেক্ষিতে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় কয়েকদির মধ্যে এ ব্যাপারে আলোচনা করে সমাধান দেয়া হবে বলে আশ্বস্ত করলেও এখন পর্যন্ত তার কোন সুরাহা হয়নি।

বিষয়টি নিয়ে আজ রোববার জেলা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে জেলা মালিক-শ্রমিকদের এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। এতে সিদ্ধান্ত নেওয়া হয় যে, আগামী ০৮ মার্চ মধ্যে বিআরটিসি বাস চলাচল নিয়ে ষে জটিলতার সৃষ্টি হয়েছে তা নিরসন না করা হলে ০৯ মার্চ বৃহষ্পতিবার থেকে সিলেট-জকিগঞ্জ রুটে সব ধরণের বাস চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।

এর আগে গেলো ৩০ জানুয়ারি একই দাবিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটের ডাক দেয় পরিবহন মালিক সমিতি ও জেলা বাস, মিনিবাস, কোচ-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন। তবে শুরুতেই ভেস্তে যায় সেই ধর্মঘট।

এর মাস পেরুতেই একই দাবিতে ফের সিলেট-জকিগঞ্জ সড়কে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটের হুমকি দিলেন পরিবহণ মালিক-শ্রমিক নেতারা।

এদিকে সিলেট-জকিগঞ্জ রুটে বিআরটিসি বাস চলাচল বন্ধের দাবিতে পরিবহণ মালিক-শ্রমিক নেতারা একাট্টা হলেও বিআরটিসি বাস চলাচলকে স্বাগত জানিয়েছে সাধারণ মানুষ।

সাধারণ যাত্রীরা বলছেন, যাত্রীসেবা না বাড়িয়ে দীর্ঘদিন থেকে ওই রুটের যাত্রীদের জিম্মি করে আসছিল পরিবহণ ব্যবসায়ীরা। বিআরটিসি বাস চলাচল শুরু হওয়ায় যাত্রীরা সেই জিম্মিদশা থেকে উদ্ধার হয়েছে।