সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে বঙ্গমাতার জন্মবার্ষিকী পালিত

‘সংগ্রাম স্বাধীনতা, প্রেরণায় বঙ্গমাতা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে যথাযোগ্য মর্যাদায় সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এর ৯৩তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।

মঙ্গলবার (৮ আগস্ট) দিবসটি উদযাপন উপলক্ষ্যে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা এবং আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ লে. কর্নেল মো. রোকনুজ্জামান খাঁন, উপাধ্যক্ষ, শিক্ষকমন্ডলী, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ। পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যের শুরুতেই অধ্যক্ষ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বায়ান্নর ভাষা আন্দোলন ও একাত্তরের মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী সকল শহিদকে গভীর শ্রদ্ধাসহ স্মরণ করে বক্তব্য শুরু করেন। সেই সাথে তিনি জাতির পিতার সকল কর্ম ও ত্যাগ-তিতীক্ষার প্রেরণার উৎস বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবকে শ্রদ্ধাভরে স্মরণ করেন।

তিনি বলেন, শেখ ফজিলাতুন নেছা মুজিব আমাদের সবার প্রেরণার উৎস। একজন আদর্শ মা, যথাযোগ্য সহধর্মিণী ও দেশপ্রেমিক নারীর প্রতীক। পল্লীগ্রামের একজন সাধারণ মেয়ে কীভাবে একজন রাষ্ট্রনেতার সুযোগ্য সহধর্মিণী হয়ে উঠতে পারেন এবং একটি জাতির হৃদয়ে মাতৃআসনে অধিষ্ঠিত হতে পারেন, বঙ্গমাতা সেই দৃষ্টান্ত স্থাপন করে গিয়েছেন। তাঁর জীবনের প্রতিটি অধ্যায় থেকেই আমরা চলার পথের শক্তি ও প্রেরণা গ্রহণ করতে পারি।

পরে তিনি অনুষ্ঠান আয়োজনে নিয়োজিত সকলের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করে তাঁর বক্তব্য শেষ করেন এবং রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

শেষে বঙ্গমাতা ও তাঁর পরিবারের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

সিলেট ভয়েস/এএইচএম