সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর জানায়, সকাল ৯টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে একটি শোকর‌্যালি বের হয় এবং সমগ্র ক্যাম্পাস প্রদক্ষিণ করে। র‌্যালিটির নেতৃত্ব দিয়েছেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার।

র‌্যালি শেষে প্রশাসন ভবনের সামনে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এসময় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা কালো ব্যাজ ধারণ করেন। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. এম. এম. মাহবুবুল আলমের সঞ্চালনায় ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার, জাতীয় দিবস উদযাপন কমিটি, ডিন কাউন্সিল, প্রভোস্ট কাউন্সিল, প্রক্টর কার্যালয়, বাংলাদেশ ছাত্রলীগ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখা, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হলের প্রভোস্ট ও শিক্ষার্থী প্রতিনিধিবৃন্দ, শিক্ষক সমিতি, অফিসার পরিষদ, কর্মচারী পরিষদ, গণতান্ত্রিক শিক্ষক পরিষদ, গণতান্ত্রিক অফিসার পরিষদ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, ল্যাপ্স, বিভিন্ন অনুষদীয় ছাত্রসমিতি, কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ, সিকৃবি সাংবাদিক সমিতি, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, ওয়ান বাংলাদেশ, পলেমিক ক্লাব এবং খুলনা বিভাগীয় সমিতি।

এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে পবিত্র কোরআন খতম ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। পূজা উদযাপন পরিষদ আয়োজন করে বিশেষ প্রার্থনা। বিকাল ৪টায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষীকি ও জাতীয় শোক দিবসের তাৎপর্য শীর্ষক আলোচনাসভা “হৃদয়ে বঙ্গবন্ধু” অনুষ্ঠিত হয়। এসময় বঙ্গবন্ধু সম্পর্কিত রচনা প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ হয়েছে। সন্ধ্যা ৭টায় ১৫ আগস্ট নিহত শহীদের স্মরণে সিকৃবির কেন্দ্রীয় শহিদমিনারে “প্রদীপ প্রজ্জ্বলন” অনুষ্ঠিত হয়েছে।