সিলেট চেম্বারে ভ্যাট বুথের উদ্বোধন, থাকবে বুধবার পর্যন্ত

ব্যবসায়ীদের ভ্যাট সংক্রান্ত পরামর্শ ও সহায়তা প্রদানের লক্ষ্যে সিলেট চেম্বারে ২ দিনব্যাপী ‘ভ্যাট বুথ’ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সহযোগিতায় মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকাল ১১টায় চেম্বার কনফারেন্স হলে এই ‘ভ্যাট বুথ’ কর্মসূচি শুরু হয়।

ব্যবসায়ীদের মধ্যে ভ্যাট বিষয়ে সচেতনতা বৃদ্ধি, অনলাইনে ভ্যাট নিবন্ধন গ্রহণ, রিটার্ন দাখিল ও মূসক ৬.৩ ইস্যূসহ সকল ধরণের আইনী সহযোগিতা প্রদানের লক্ষ্যে উক্ত কর্মসূচির আয়োজন করে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট এর আবগারী ও ভ্যাট বিভাগ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কাস্টমস, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট, সিলেট এর কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বলেন, ব্যবসায়ীদের প্রদানকৃত ভ্যাট ও অন্যান্য রাজস্বের দ্বারা রাষ্ট্রের উন্নয়ন কার্যক্রম পরিচালিত হয়। নতুন ভ্যাট আইন ও অটোমেশনের ব্যাপারে ব্যবসায়ীদের মধ্যে যে ভয়-ভীতি রয়েছে তা প্রশিক্ষণের মাধ্যমে দূর করা সম্ভব। আমরা এ লক্ষ্যে ব্যবসায়ীদের দ্বারে দ্বারে যেতে প্রস্তুত রয়েছি। যেকোন ব্যবসায়ী সংগঠনের অফিসে ক্যাম্পেইনের ব্যবস্থা ভ্যাট বিভাগকে অবগত করা হলে ভ্যাট কর্মকর্তারা সেখানে গিয়ে সেবা ও পরামর্শ দিয়ে আসবেন। এছাড়া কোন কর্মকর্তা ভ্যাট আদায়ের জন্য কোন ব্যবসায়ীকে বেআইনীভাবে হয়রানি করলে সে বিষয়ে অভিযোগ দাখিল করা হলে তা যথাযথভাবে দেখা হবে বলে তিনি জানান।

তিনি বলেন, অনলাইনে ভ্যাট নিবন্ধন গ্রহণ ও ভ্যাট রিটার্ন দাখিল ব্যবসায়ীদের জন্য সুবিধাজনক, কিন্তু শুধুমাত্র আইন ও পদ্ধতি না জানার কারণে এ ব্যাপারে ব্যবসায়ীদের মধ্যে অহেতুক ভয় কাজ করে, যা পরিহার করা একান্ত আবশ্যক। তিনি ভ্যাট প্রদানে সিলেটের ব্যবসায়ীদের ইতিবাচক মনোভাবের জন্য সাধুবাদ জানান।

বিশেষ অতিথির বক্তব্যে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট এর অতিরিক্ত কমিশনার মুহাম্মদ রাশেদুল আলম বলেন, সিলেটের ব্যবসায়ীরা রাজস্ব প্রদানে যথেষ্ট আগ্রহী। গত অর্থবছরে ভ্যাট আদায়ের টার্গেট পূরণ না হলেও করোনা মহামারী এবং ব্যবসা-বাণিজ্যের মন্দার মধ্যেও সিলেটের ব্যবসায়ীগণ ভ্যাট প্রদানে ১৩% প্রবৃদ্ধি দিতে সক্ষম হয়েছেন। এজন্য তিনি সিলেটের ব্যবসায়ীগণকে কমিশনারেট এর পক্ষ থেকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন আবগারী ও ভ্যাট বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. সোলাইমান হোসেন।

অনুষ্ঠানের প্রথমাংশে সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট এর নবনিযুক্ত কমিশনার ও অনুষ্ঠানের প্রধান অতিথি মোহাম্মদ আকবর হোসেন-কে সিলেট চেম্বারে স্বাগত জানান।

এছাড়া ভ্যাট বিষয়ে ব্যবসায়ীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি, অনলাইনে ভ্যাট নিবন্ধন গ্রহণ, রিটার্ন দাখিল ও মূসক ৬.৩ ইস্যূসহ সকল ধরণের আইনী সহযোগিতা প্রদানের লক্ষ্যে সিলেট চেম্বারে ২ দিনব্যাপী ‘ভ্যাট বুথ’ কর্মসূচি আয়োজনের জন্য কাস্টমস ও ভ্যাট কমিশনারেটকে ধন্যবাদ জানান তিনি।

এসময় তিনি ব্যবসায়ীদেরকে সচেতন করে তুলতে এরকম কর্মসূচি চালু রাখার আহবান জানান।

অনুষ্ঠানের দ্বিতীয়াংশ পরিচালনা করেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ। তিনি সরকারের রাজস্ব আয় বৃদ্ধিতে ভ্যাট প্রদান প্রক্রিয়া সহজীকরণের জন্য ভ্যাট কর্তৃপক্ষকে আহবান জানান। এছাড়াও তিনি ২ দিনব্যাপী ‘ভ্যাট বুথ’ থেকে ভ্যাট সংক্রান্ত সেবা ও পরামর্শ গ্রহণের জন্য সিলেট চেম্বারের সকল সদস্য ও ব্যবসায়ীগণকে আহবান জানান।

সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, সিলেট চেম্বারের সহ সভাপতি মো. আতিক হোসেন, পরিচালক মুজিবুর রহমান মিন্টু, ফাহিম আহমদ চৌধুরী, সারোয়ার হোসেন ছেদু, প্রাক্তন সহ সভাপতি হাজী মো. দিলওয়ার হোসেন, প্রাক্তন পরিচালক এম. এ. হান্নান, মো. আমিনুজ্জামান জোয়াহির, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরামুল কবির, সিলেট চেম্বারের সদস্য নিয়াজ মো. আজিজুল করিম, মো. মকবুল হোসেন, হাজী আব্দুল আহাদ সিলেটের বিভিন্ন মার্কেট ও ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ।