সিলেটে ১৩টি ব্যবসাপ্রতিষ্ঠানকে লক্ষাধিক টাকা জরিমানা

সিলেটে নিষিদ্ধ পলিথিনবিরোধী অভিযান পরিচালনা করে লক্ষাধিক টাকা জরিমানা আদায় করা হয়েছে। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) এ অভিযান পরিচালনা করা হয়।

জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে সিলেট নগরীর লালদিঘীরপাড় হকার্স মার্কেটের বিভিন্ন দোকান ও গোডাউনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পরিবেশ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়। অধিদপ্তরের পরিচালক ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মদ এমরান হোসেনের নেতৃত্বে পরিচালিত অভিযানে সার্বিক সহায়তা করেন আনসার ও ভিডিপি’র একদল সদস্য।

অভিযানে হকার্স মার্কেটের ১৩টি দোকান ও গোডাউনকে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ মজুদ ও বিক্রয়ের অপরাধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ধারা ৬ (ক) লঙ্ঘনের দায়ে মোট ১ লাখ ৬ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় বিভিন্ন প্রতিষ্ঠান থেকে মোট ১৫ মেট্রিক টন নিষিদ্ধ পলিথিন জব্দ করা হয়।

এছাড়া অভিযানকালে একটি গোডাউনে মালিক বা কর্মচারী কাউকে না পাওয়ায় সেটি সিলগালা করা হয়। এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের প্রক্রিয়াধীন বলে জানা গেছে।

অভিযানকালে পরিবেশ অধিদপ্তর, সিলেট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. বদরুল হুদা, সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. আলমগীর, মোহাইমিনুল হক ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

নিষিদ্ধ পলিথিনের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের অভিযান অব্যাহত থাকবেবলে জানা গেছে।