সিলেটে সমকালের বিজ্ঞান বিতর্কে চ্যাম্পিয়ন পাইলট স্কুল

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ব বিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের প্রতিষ্ঠাতা বিভাগীয় প্রধান ও সম্প্রীতি বাংলাদেশের মহাসচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল বলেছেন, নতুন প্রজন্মকে বিজ্ঞানমনস্ক হতে হবে। মন ও মননের সঙ্গে বিজ্ঞানকে সম্পৃক্ত করতে হবে। বিজ্ঞানের সঠিক ব্যবহার নিশ্চিত করতে পারলেই সাধিত হবে মানবকল্যাণ।

তিনি বলেন, বিজ্ঞানের বর্তমান দুনিয়ার সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারলে দেশ পিছিয়ে যাবে। তাই বিজ্ঞান শিক্ষার প্রসার ঘটাতে কার্যকর উদ্যোগ নিতে হবে। তরুণ প্রজন্মকে বিজ্ঞানমুখী ও তাদের মধ্যে যুক্তিবাদী মানস গড়ে দিতে পারে বিজ্ঞান বিষয়ক বিতর্ক, যারা একটি মানবিক সমাজ গড়ে তুলবে।

শনিবার (১২ নভেম্বর) বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবের সিলেট জেলা পর্যায়ের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে এ বিতর্ক অনুষ্ঠিত হয়।

এসময় ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল আরো বলেন, বিজ্ঞান যুক্তির স্থান, আর ধর্ম হচ্ছে বিশ্বাসের জায়গা। এ দুটি বিষয়কে গোলাট করে অনেকেই অপব্যখ্যা দেন এটা ঠিকনা। আমাদের দেশেও বিজ্ঞানের জয়যাত্রা শুরু হয়েছে। দেশেই এখন বিজ্ঞান নিয়ে গবেষণা হচ্ছে। দেশে এখন রাডার নিয়েও গবেষণা হচ্ছে।

এদিকে বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবের সিলেট জেলা পর্যায়ে ৭টি বিদ্যালয় অংশ নেয়। স্কুলগুলো হল- কিশোরী মোহন বালিকা উচ্চ বিদ্যালয়, দি এইডেড হাই স্কুল, সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজ, সিলেট সরকারি উচ্চ বিদ্যালয়, সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়, স্কলার্সহোম শাহী ঈদগাহ ক্যাম্পাস। তর্কে বিতর্কে ৫ প্রতিষ্ঠানকে পেছনে ফেলে চুড়ান্ত পর্বে উঠে আসে সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় ও স্কলার্সহোম শাহী ঈদগাহ ক্যম্পাস। বিজয়ী হয় সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়। শ্রেষ্ঠ বিতার্কিক হয় বিজয়ী দলের দলনেতা মাহাথির মানসির মোবাশ্বির।

সমকাল সিলেট ব্যুরো স্টাফ রিপোর্টার মুকিত রহমানীর সভাপতিত্বে ও ফয়সল আহমদ বাবলুর সঞ্চালনায় উৎসবে বিচারকের দায়িত্ব পালন করেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের উপদেষ্ঠা মন্ডলীর সদস্য মোকাদ্দেস বাবুল, শাবির ডিবেটিং সোসাইটির প্রকাশনা ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সায়মা মেহজাবিন চৌধুরী ও সোসাইটির সহকারী প্রকাশনা ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক নুসরাত জাহান ওহী।

এ সময় উপস্থিত ছিলেন সমকাল’র স্টাফ ফটোগ্রাফার ইউসুফ আলী, সুহৃদ সমাবেশের ভারপ্রাপ্ত সভাপতি সুজিত দাস, সাধারণ সম্পাদক সজিব চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান মাসুদ, প্রচার সম্পাদক প্রহর দাস, সুহৃদ আব্দুল হাদি রোম্মান, শহীদ আহমদ সাকিব, শাদমান সাকিব, মুনিরা রহমানী মাহা প্রমুখ।