সিলেটে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা, বিপর্যস্ত জনজীবন

মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে সিলেটের ওপর দিয়ে। তীব্র ঠাণ্ডায় কাবু জনজীবন। সিলেটে চলতি বছরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল বুধবার (১৮ জানুয়ারি) ১০ দশমিক ৫ ডিগ্রি।

আজ বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এ তথ্য জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর সিলেটের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী।

তিনি জানান, গত বছর সিলেটে সর্বনিম্ন তাপমাত্রা নেমেছিল ১০ ডিগ্রিতে। এবার শীতে তাপমাত্রা নেমেছে ১০ দশমিক ৫ ডিগ্রিতে। শৈত্যপ্রবাহ আরও তিনদিন অব্যাহত থাকতে পারে।

এই তীব্র ঠাণ্ডায়বিশেষ করে রাতে নগরের ফুটপাতগুলোতে থাকা ছিন্নমূল মানুষকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। অনেকে নামমাত্র উষ্ণ কাপড় ও হালকা কম্বল গায়ে জড়িয়ে খোলা আকাশের নিচে রাতযাপন করছেন।

তাপমাত্রা যত কমছে, ততই শীতের কাপড়ের প্রতি ঝুঁকছেন মানুষ। নিম্নবিত্ত ও নিম্নমধ্যবিত্তরা ফুটপাতে এবং অলিগলের দোকানে শীতের কাপড় কিনতে ভিড় করতে দেখা গেছে। এছাড়া বিপণিবিতানগুলোতে শীতের কাপড় কিনতে ক্রেতাদের ভিড় দেখা গেছে।

ঘন কুয়াশার কারণে সিলেট বিভাগে ঘন ঘন সড়ক দুর্ঘটনাও ঘটছে। বিশেষ করে রাতের কুয়াশাচ্ছন্ন সড়কে ইতোমধ্যে বেশ কয়েকটি দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটেছে।

এছাড়া শিশু ও বৃদ্ধরা আক্রান্ত হচ্ছেন ঠাণ্ডাজনিত নানা রোগে। গত কয়েকদিনে হাসপাতালে রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের সিলেটের বিভাগীয় পরিচালক ডা. হিমাংশু লাল রায়।

ডা. হিমাংশু লাল রায় জানান, ঠাণ্ডাজনিত রোগে শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে। ঠাণ্ডা বেড়ে যাওয়াতে শিশু ও বয়স্কদের বাড়তি যত্ন নিতে হবে।