সিলেটে ভারী বৃষ্টি আরও দুই দিন, বৃষ্টি কমছে উজানে

আগামী দুই দিন সিলেটে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শুক্রবার সন্ধ্যায় এমন সম্ভাবনার কথা জানিয়েছেন সিলেটের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী।

মুঠোফোনে তিনি জানান, আগামী তিনদিন অর্থাৎ ২০ জুন পর্যন্ত সিলেটে তুলনামূলক বেশি হবে। তবে ভারী বৃষ্টি হবে ১৯ জুন পর্যন্ত। এর পরদিন কিছুটা কমে ২৭ জুন পর্যন্ত থাকবে হালকা সম্ভাবনা। এছাড়া বন্যা পরিস্থিতি নিয়েও তিনি আশার বাণী শুনিয়েছেন।

মূলত ভারতের আসাম ও মেঘালয়ের ভারী বৃষ্টি পাহাড়ি ঢলে এবার ভয়াবহ বন্যার কবলে পড়েছে সিলেট। ভারতের গণমাধ্যম সূত্রে জানা গেছে ভারী বৃষ্টিপাত ও প্রবল বন্যার কারণে রাজ্যের বেশ কিছু এলাকায় রেড এলার্ট জারি করেছে আসাম রাজ্য সরকার। এছাড়া পানি ওভারলোড হয়ে যাওয়ায় এরই মধ্যে খুলে দেয়া হয়েছে মেঘালয় এবং আসাম রাজ্যের মধ্য দিয়ে প্রবাহিত কপিলি নদীর সুইচগেট। ফলে বাংলাদেশের দিকে ধেয়ে আসছে প্রবল স্রোতের জলধারা। যার প্রভাবে ভয়াবহ বন্যায় আক্রান্ত হচ্ছে সিলেটের নিম্নাঞ্চল।

তবে এখানেও রয়েছে আশার কথা। আবহাওয়া সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে- কানাইঘাট, গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট হয়ে সুনামগঞ্জের ছাতক-দোয়ারার উজানে এরই মধ্যে ভারী বৃষ্টি কমতে শুরু করেছে। অর্থাৎ, আসাম ও মেঘালয়ে এরই মধ্যে প্রবল বৃষ্টি অনেকটা কমে এসেছে। সেসব রাজ্যে আগামীকাল (১৮ জুন) পর্যন্ত কিছুটা ভারী বৃষ্টি হলেও ১৯ জুন থেকে তা সময়ে সময়ে কমে আসবে।

আসাম ও মেঘালয় দুই রাজ্যে বৃষ্টির প্রভাবে যেমন সিলেট ভাসে, তেমনি বৃষ্টি কমার প্রভাবও পড়বে সিলেটে; এমনটিই জানিয়েছে আবহাওয়া সংশ্লিষ্ট ওই সূত্র।

এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর বলছে, মৌসুমী বায়ু সক্রিয় থাকায় সারাদেশেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে, যা আগামী তিনদিন অব্যাহত থাকবে। আবহাওয়ার পূর্বাভাসে সিলেটে ৬০ ও শ্রীমঙ্গলে ৬৭ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে বেশি বৃষ্টিপাত হয়েছে রংপুরেও ১০৯ মি.মি.। এছাড়াও আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের তাপমাত্রা ১-৩ ডিগ্রী সেলসিলাস হ্রাস পাবে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, আগামী তিনদিন দেশে বৃষ্টিপাত বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। তিনদিন পরও যে বৃষ্টি থামবে তা কিন্তু নয়, তবে বৃষ্টিপাতের পরিমাণ কমে আসবে।