সিলেটে বিশ্ব হিমোফিলিয়া দিবস পালিত

‘সবার জন্য সমান অধিকারভিত্তিক চিকিৎসা ব্যবস্থা চাই’ এই প্রতিপাদ্য নিয়ে সিলেটে বিশ্ব হিমোফিলিয়া দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের হেমাটোলজি বিভাগ ও হিমোফিলিয়া সোসাইটি অব বাংলাদেশ সিলেট চ্যাপ্টারের উদ্যোগে আলোচনা সভা ও র্যা লীর আয়োজন করা হয়।

ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. শিশির রঞ্জন চক্রবর্তীর সভাপতিত্বে এবং ডা. মোহাম্মদ নাজমুল ইসলাম ও ডা. নবেন্দু চৌধুরীর যৌথ পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ ডা. মুজিবুল হক, ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূইঁয়া ও সহযোগী অধ্যাপক ডা. লুৎফুর রহমান ।

আলোচনা সভায় বক্তারা বলেন, সময়মতো উপযুক্ত চিকিৎসা গ্রহণ করলে হিমোফিলিয়া রোগী স্বাভাবিক জীবনযাপন করতে পারে। বর্তমান বিশ্বে হিমোফিলিয়ার আধুনিক চিকিৎসা বিদ্যমান থাকলেও তা অত্যন্ত ব্যয় বহুল। ঢাকাসহ সকল বিভাগীয় শহরে অবস্থিত সরকারি হাসপাতালগুলোতে হেমাটোলজি বিভাগের বহির্বিভাগ থেকে টিকিট কেটে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি আতাউর রহমান খান শামছু, হিমোফিলিয়া সোসাইটি অব বাংলাদেশ সিলেট চ্যাপ্টারের সভাপতি ইসমাইল আলী।