সিলেটে বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালিত

‘অস্টিওআর্থারাইটিস চিকিৎসায় ফিজিওথেরাপি সবচেয়ে কার্যকরী চিকিৎসা পদ্ধতি’ – এই প্রতিপাদ্য নিয়ে এবার বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে ফিজিওথেরাপি অ্যালামনাই অ্যাসোসিয়েশন আইএইচটি, সিলেটের উদ্যাগে ইনস্টিটিউট অফ হেলথ টেকনোলজি, সিলেট এর ফিজিওথেরাপি বিভাগে নানাবিধ কর্মসূচি, আলোচনা সভা ও সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়।

ফিজিওথেরাপি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি ফিজিওথেরাপিস্ট মাহফুজুর রহমান মাহিদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফিজিওথেরাপিস্ট মো. আশরাফুল ইসলামের পরিচালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন আইএইচটি সিলেটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. মো. রেহান উদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের চিফ ফিজিওথেরাপিস্ট মো. জহিরুল ইসলাম, সিনিয়র ফিজিওথেরাপিস্ট মো. আলমগীর হোসেন, সিনিয়র ফিজিওথেরাপিস্ট আনন্দ বনিক, আল হারামাইন হাসপাতালের চিফ ফিজিওথেরাপিস্ট ডা. সুব্রত কুমার সিনহা, মো. আলমগীর আলম লেকচারার (ল্যাব মেডিসিন বিভাগ) ও ডেন্টাল বিভাগের লেকচারার মো. রফিকুল ইসলাম।

এছাড়া আরও বক্তব্য দেন, সাংগঠনিক সম্পাদক লায়েক আহমদ, অর্থ সম্পাদক মাহবুব উদ্দিন, ক্রীড়া সম্পাদক মো. জাহিদ, সিনিয়র সদস্য শিপন দাসসহ অন্যান্য অতিথিবৃন্দ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মো. তারেকুল ইসলাম ও হোসনা আক্তার হিরা। ছাত্র প্রতিনিধি হিসেবে বক্তব্য দেন আব্দুল্লাহ আল মারুফ, দুলাল মিয়া, ফজলে রাব্বি সনজিদ ও রাসেল ইমু।

বক্তাগণ বলেন, অস্টিওআর্থারাইটিস একটি জয়েন্টের প্রদাহজনিত সমস্যা এবং এটি বয়স্ক মানুষের বেশি হয়। শরীরের সব জয়েন্টে এই সমস্যা হতে পারে এবং সবচেয়ে বেশি হয়ে থাকে হাঁটুতে। বয়স বৃদ্ধির সাথে সাথে পুরুষের চেয়ে নারীদের এ সমস্যা বেশি হয়। এছাড়া বাড়তি ওজন, ডায়াবেটিস, হরমোনের সমস্যা, আঘাতের কারণেও এই রোগ হতে পারে।