সিলেটে বিনিয়োগের সম্ভাবনা শীর্ষক গবেষণাপত্র চেম্বারে হস্তান্তর

সিলেট অঞ্চলে বিনিয়োগকে ত্বরান্বিত করতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের অধ্যাপক ড. ফজলে এলাহী মোহাম্মদ ফয়সালের তত্ত্বাবধানে ‘সিলেট জেলার ১৩টি উপজেলায় বিনিয়োগের সম্ভাবনা’ শীর্ষক একটি গবেষণাপত্র তৈরী করা হয়েছে।

শনিবার (০৪ নভেম্বর) দুপুরে সিলেট চেম্বারের কার্যালয়ে চেম্বার সভাপতি তাহমিন আহমদেরর নিকট গবেষণা পত্রটি হস্তান্তর করেন অধ্যাপক ড. ফজলে এলাহী মোহাম্মদ ফয়সাল।

অর্থনৈতিক খাতে সিলেটকে এগিয়ে নিতে ‘বিনিয়োগের সম্ভাবনা’ শীর্ষক ওই গবেষণাপত্র তৈরীর উদ্যোক্তা হিসেবে কাজ করছে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি।

এ ব্যাপারে ড. ফজলে এলাহী মোহাম্মদ ফয়সাল জানান, উক্ত গবেষণাপত্র থেকে বিনিয়োগকারীগণ সিলেটের কোন উপজেলায় কি ধরণের শিল্প বা ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলা যায়, ঐ এলাকায় কি কি কাঁচামাল রয়েছে এবং কি ধরণের পণ্য বর্তমানে উৎপাদিত হয় সে সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন। গবেষণাপত্রটি তৈরীর লক্ষ্যে ইতোপূর্বে সিলেট চেম্বারের উদ্যোগে সিলেট জেলার বিভিন্ন উপজেলার জনপ্রতিনিধি ও সফল উদ্যোক্তাদের সাথে আলোচনা ও সার্ভে করা হয়েছে।

তিনি জানান, গবেষণাপত্রে সিলেট জেলার বিভিন্ন উপজেলায় ডেইরী ফার্ম, হাঁস-মুরগীর খামার, মৎস্য খামার, ফুড প্রসেসিং, ফিশ প্রসেসিং, হ্যাচারী, কোল্ড স্টোরেজ, সিরামিক ফ্যাক্টরী, সিমেন্ট ফ্যাক্টরী, পর্যটন খাত, রাবার উৎপাদন, ব্রিক ফিল্ড, পাওয়ার ও সোলার প্ল্যান্ট, গøাস ফ্যাক্টরী, বেকারী শিল্প, আলু, বাদাম ও তরমুজ চাষ, অটোরাইস মিল, ফ্রুটস প্রসেসিং প্ল্যান্ট ইত্যাদি খাতকে সম্ভাবনাময় হিসেবে উল্লেখ করা হয়েছে।

গবেষণাপত্রটি তৈরীতে সার্বিক সহযোগিতার জন্য চেম্বার সভাপতি তাহমিন আহমদ শাবিপ্রবি’র ব্যবসায় প্রশাসন বিভাগের অধ্যাপক ড. ফজলে এলাহী মোহাম্মদ ফয়সাল, বিভিন্ন উপজেলার সফল উদ্যোক্তাগণ সহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

গবেষণাপত্র হস্তান্তরকালে সিলেট চেম্বারের সচিব মো. গোলাম আক্তার ফারুক, উপ সচিব সানু উদ্দিন রুবেল প্রমুখ উপস্থিত ছিলেন।