সিলেটে বিএসপিএ’র ক্রীড়া সাংবাদিকতা দিবস উদযাপন ও গুণীজন সম্মাননা

সিলেটে উদযাপিত হলো বিশ্বক্রীড়া সাংবাদিকতা দিবসের শততম বছর। আন্তর্জাতিক ক্রীড়া সাংবাদিক সংস্থা (এআইপিএস) এর একমাত্র অনুমোদিত সংগঠন বাংলাদেশ স্পোর্টস প্রেস এসোসিয়েশর (বিএসপিএ) সিলেট শাখা মঙ্গলবার (২ জুলাই) আয়োজন করে নানা অনুষ্ঠানমালার।

আয়োজনের মধ্যে ছিলো কেক কাটা, আলোচনা সভা ও সম্মাননা অনুষ্ঠান। এবছর বিএসপিএ সম্মাননাপ্রাপ্ত ব্যাক্তিত্ব হলেন, বিএসপিএ সিলেটের সাবেক সভাপতি প্রবীণ সাংবাদিক আব্দুল মালিক চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেট সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র মখলিছুর রহমান কামরান। বিশেষ অতিথি ছিলেন, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবীর ও সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ দিদার আলম চৌধুরী নবেল।

বিএসপিএ সিলেটের সভাপতি মঞ্জুর আহমদ ও সাধারণ সম্পাদক আহবাব মোস্তফা খানের পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সদ্য সাবেক সভাপতি মান্না চৌধুরী। সম্মাননাপ্রাপ্ত আব্দুল মালিক চৌধুরীর উপর প্রতিবেদন পাঠ করেন বিএসপিএ কোষাধ্যক্ষ মোহাম্মদ আফজাল।

প্রধান অতিথির বক্তব্যে ভারপ্রাপ্ত মেয়র মখলিছুর রহমান কামরান বলেন, ‘ক্রীড়া সাংবাদিকরা হচ্ছেন ক্রীড়াঙ্গনের চোখ। তাদের বাদ দিয়ে ক্রীড়ার উন্নয়ন কল্পনা করা যায়না। তিনি আরো বলেন, গুণী মানুষকে সম্মান দিলে সমাজে গুণীজন জন্ম নেয়। বিশ্বক্রীড়া সাংবাদিকতা দিবসে আব্দুল মালিক চৌধুরীর মতো একজন কিংবদন্তী ও গুণী সাংবাদিককে সম্মান দিয়ে বিএসপিএ প্রশংসনীয় কাজ করেছে।

এসময় সম্মাননাপ্রাপ্ত সাংবাদিক আব্দুল মালিক চৌধুরী তার বক্তব্যে দীর্ঘ সাংবাদিকতা জীবনের নানা বিষয় তুলে ধরেন। আগেকার সাংবাদিকতায় কিভাবে সমস্যাসংকুল পথ পাড়ি দিতে হতো-সেইসব অভিজ্ঞতার বর্ণনা দেন। তিনি বলেন, বর্তমান আধুনিক যুগে সাংবাদিকতার প্যাটার্ন পরিবর্তন হয়েছে। তবে সাংবাদিকতা হচ্ছে একটা আদর্শ। এই শব্দটার মধ্যেই ন্যায়, সত্য, ধৈর্য, সাহসিকতা, যোগ্যতা এবং মানবিক গুণাবলি রয়েছে

এছাড়া অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মুফতী খাবীর, জাতীয় ব্যাডমিন্টন দলের কোট শিব্বির আহমদ, আন্তর্জাতিক উশু কোচ আনোয়ার হোসেন ও আন্তর্জাতিক ক্যারম প্লেয়ার আনিস আহমদ। এছাড়াও উপস্থিত ছিলেন, বিএসপিএ সিলেটের যুগ্ম সাধারণ সম্পাদক অলিউর রহমান, নির্বাহী সদস্য মিজানুর রহমান, ক্রীড়ালেখক ও সংগঠক মাশরুর রাসেল, বিএসপিএ সদস্য শাহীন আহমদ, জুয়েল আহমদ নুর, মোহাম্মদ জহির খান, জেলা ক্রীড়া সংস্থার অফিস সেক্রেটারী বিপূল চন্দ্র তালুকদার প্রমুখ।

উল্লেখ্য, ১৯২৪ সালের ২ জুলাই ফ্রান্সে আত্মপ্রকাশ ঘটে আন্তর্জাতিক ক্রীড়া সাংবাদিক সংস্থার (এআইপিএস)। এ দিনটিকে স্মরণে রেখেই প্রতি বছর ২ জুলাই ক্রীড়া সাংবাদিকতা দিবস পালন করা হয়। এবছর দিবসটির শত বছর পূর্তি হলো।