সিলেটে বর্ণিল আয়োজনে শিল্পকলা একাডেমির বর্ষবরণ

আবহমান বাংলা ও বাঙালির চিরায়ত উৎসব পহেলা বৈশাখকে উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে বরণ করলো সিলেট জেলা শিল্পকলা একাডেমি।

বাংলা নববর্ষকে বরণ উপলক্ষে আজ শুক্রবার (১৪ এপ্রিল) সকাল ১০টায় কবি নজরুল অডিটোরিয়াম সংলগ্ন মুক্ত প্রাঙ্গণে আয়োজন করা হয় বর্ষবরণ উৎসব ১৪৩০। হাজারও মানুষের ঢল, মুহুর্মুহু করতালি, বর্ণিল আয়োজন এবং গান, আবৃত্তি ও নৃত্যের মূর্ছনায় মুখরিত ছিল মুক্ত প্রাঙ্গণ।

‘জাতীয় সংগীত’ ও ‘এসো হে বৈশাখ’ গানের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করে জেলা শিল্পকলা একাডেমি সংগীত শিশু দল।

জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে ও জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তের সঞ্চালনায় উৎসবের উদ্বোধনী পর্বে নববর্ষের শুভেচ্ছা জ্ঞাপন করেন সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. ইলিয়াছ শরীফ, বিপিএম (বার), পিপিএম; অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) দেবজিৎ সিংহ, পুলিশ সুপার মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন, সিলেট রেঞ্জ ডিআইজি কার্যালয়ের পুলিশ সুপার জেদান আল মুসা, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ও মহানগর ইউনিটের সাবেক কমান্ডার সুব্রত চক্রবর্ত্তী জুয়েল, ভবতোষ রায় বর্মণ প্রমুখ।

আবৃত্তিশিল্পী নাফিসা তানজিনের উপস্থাপনায় সাংস্কৃতিক পরিবেশনায় অংশগ্রহণ করেন জেলা শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্য শিশু এবং সাধারণ বিভাগ; আবৃত্তি বিভাগ; একাডেমি ফর মণিপুরি কালচার অ্যান্ড আর্টস; রাধারমণ স্মৃতি তর্পণ; ছন্দনৃত্যালয়; ললিত-মঞ্জরী; নৃত্যরথ ও পল্লবী দাশ মৌ।

সর্বস্তরের মানুষের প্রাণবন্ত উপস্থিতিতে মুখরিত ও বর্ণিল ছিল আয়োজনটি। উৎসবে ভিন্ন মাত্রা যুক্ত করে রং-তুলির আচঁড়ে শিশুদের আল্পনার রঙে রাঙানোর বিষয়টি।

এর পূর্বে সকাল সাড়ে ৯টায় সিলেট জেলা প্রশাসন আয়োজিত মঙ্গল শোভাযাত্রায় জেলা শিল্পকলা একাডেমি সিলেটের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।