সিলেটে ফটো সাংবাদিকতা বিষয়ক কর্মশালা শুরু

বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে এবং কুশিয়ারা আন্তর্জাতিক কনভেনশন হল ও সিটি কর্নারের সহযোগিতায় দুইদিনব্যাপী ফটো সাংবাদিকতা বিষয়ক কর্মশালা শুরু হয়েছে।

বুধবার (১১ জানুয়ারি) সিলেট নগরীর জিন্দাবাজারস্থ নজরুল একাডেমিতে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ আশরাফুল আলম নাসিরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আশকার ইবনে আমিন ইবনে লস্কর রাব্বির পরিচালনায় উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট নাসির উদ্দিন খান।

বিশেষ অতিথির বক্তব্য দেন সিলেট জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ও সিটি কর্নারের পরিচালক সমশের জামাল। প্রশিক্ষকের বক্তব্য দেন প্রখ্যাত ফটো সাংবাদিক আবির আব্দুল্লাহ।

প্রধান অতিথির বক্তব্যে নাসির উদ্দিন খান বলেন, পেশাদারিত্ব একটি আমানত। ফটো সাংবাদিকরা ছবির মাধ্যমে দেশ ও সমাজের সঠিক চিত্র তুলে ধরেন। একটি ছবির মাধ্যমে দেশের উন্নতি, অগ্রগতি সম্পর্কে ধারণা করা যায়। পাশাপাশি মানুষের চিন্তা, বিবেক জাগ্রত হয়। তাই মানবিকতা মাথায় রেখে ফটো সাংবাদিকদের কাজ করতে হবে। দেশপ্রেম না থাকলে কোনো জাতি অগ্রগতি সাধন করতে পারে না। পত্রিকার মালিকপক্ষ ফটো সাংবাদিকদের স্বাধীনভাবে কাজ করার সুযোগ দিতে হবে।

তিনি আরও বলেন, প্রধামন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়নে বড় বড় প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। প্রধানমন্ত্রী ২০৪১ সালের যে ঘোষণা দিয়েছেন তার আগেই আমরা উন্নত দেশে পরিণত হবো।

কর্মশালায় অংশগ্রহণ করেন অ্যাসোসিয়েশনের সহ-সাধারণ সম্পাদক শেখ আব্দুল মজিদ, কোষাধ্যক্ষ শাহীন আহমদ, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মো. আবু বকর, নির্বাহী সদস্য মামুন হাসান, আব্দুল বাতিন ফয়সল, সংকর দাস, মাহমুদ হোসেন, শাহ মোহাম্মদ কয়েস আহমদ, জাবেদ আহমদ, ইকবাল মুন্সি, নুরুল ইসলাম, আনিস মাহমুদ, হুমায়ুন কবির লিটন, শিপন আহমদ, এইচ এম শহিদুল ইসলাম, রেজা রুবেল, পল্লাব ভট্যাচার্য, মো. একরাম হোসেন, মামুন হোসেন, আব্দুল খালিক, মোহাম্মদ আজমল আলী ও আশরাফ উল্লাহ ইমন।