সিলেটে প্রার্থীদের ‘কঠোর বার্তা’ দিলো নির্বাচন কমিশন

আসন্ন সিলেট সিটি করেপােরেশন নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের ফের সতর্ক করে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।

রোববার (১৪ মে) সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফয়সল কাদেরের স্বাক্ষরিত এক চিঠিতে সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর ও মহিলা কাউন্সিলর প্রার্থীদের নির্বাচনী আচরণবিধি নিয়ম-কানুন সম্পর্কে অবহিত করে ‘কঠোর বার্তা’ দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, কোন প্রার্থী বা তার পক্ষে কোন রাজনৈতিক দল, কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান প্রতীক বরাদ্দের পূর্বে কোন প্রকার নির্বাচনি প্রচার শুরু করতে পারবেন না।

বিধান লঙ্ঘন শাস্তিযোগ্য অপরাধ উল্লেখ্য করে চিঠিতে আরও বলা হয়, কোন প্রার্থী বা তার পক্ষে অন্য কোন ব্যক্তি নির্বাচন-পূর্ব সময়ে এই বিধিমালার কোন বিধান লঙ্ঘন করলে ৬ ছয় মাস কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডনীয় হবেন। এছাড়ও কোন রাজনৈতিক দল অথবা কোন প্রার্থীর পক্ষে কোন সংস্থা বা প্রতিষ্ঠান নির্বাচন-পূর্ব সময়ে বিধান লঙ্ঘন করিলে পঞ্চাশ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন।

সিলেট আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের মিডিয়া সেল (সিটি নির্বাচন) কর্মকর্তা সৈয়দ কামাল হোসেন বলেন, ‘সম্ভাব্য সকল প্রার্থীকে এই চিঠি দেওয়া হয়েছে। তবুও যদি কোন প্রার্থী আচরণবিধি লঙ্ঘন করেন তাহলে তার বিরুদ্ধে আইন অনুয়ায়ী ব্যবস্থা গ্রহন করা হবে।’