সিলেটে প্রশাসনের সঙ্গে বৈঠকে পরিবহন শ্রমিক নেতারা

সিলেটে অনির্দিষ্টকালের পরিবহণ ধর্মঘটের প্রথম দিন শেষে প্রশাসনের সাথে বৈঠকে বসেছেন পরিবহন শ্রমিক নেতারা। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে সিলেট সার্কিট হাউসে এ বৈঠক শুরু হয়।

বৈঠকে উপস্থিত আছেন বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন, জেলা প্রশাসক মো. মজিবর রহমান, সিলেট মহানগর আওয়ামী লীগের সেক্রেটারি অধ্যাপক জাকির হোসেন ও ‘সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদ’র নেতৃবৃন্দ।

বৈঠকে পরিবহণ শ্রমিকদের দাবিদাওয়া আলোচনা হবে। তবে অনির্দিষ্টকালের পরিবহণ ধর্মঘট চলবে কি না তা বৈঠক শেষে জানা যাবে।

এর আগে ট্রাফিক পুলিশের হয়রানি বন্ধসহ ৫ দফা দাবিতে সিলেটে মঙ্গলবার ভোর ৬টা থেকে শুরু হয় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট।

৬টি রেজিস্ট্রার্ড পরিবহন শ্রমিক সংগঠনের ডাকে শুরু হওয়া ধর্মঘটে কার্যত অচল হয়ে পড়ে সিলেট জেলার যাতায়াত ব্যবস্থা। সকাল থেকেই মোড়ে মোড়ে পিকেটিং করতে দেখা যায় পরিবহন শ্রমিকদের।

ধর্মঘটের মাঝে দুএকটি ব্যক্তিগত যানবাহন রাস্তায় বের হলেও চলাচল করেনি কোন গণপরিবহন। বন্ধ রয়েছে ট্রাক, কাভার্ডভ্যান, লেগুনা ও সিএনজিচালিত অটোরিকশা সহ অন্যান্য যানবাহনও।

পরিবহন শ্রমিক নেতারা বলছেন, বেশ কিছুদিন ধরে সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) কমিশনার ও উপ-কমিশনারের (ট্রাফিক) অপসারণ, ট্রাফিক পুলিশের হয়রানি ও রেকার বাণিজ্যসহ মাত্রাতিরিক্ত জরিমানা বন্ধ, সিলেটে শ্রম আদালতের প্রতিনিধি নাজমুল আলম রোমেনকে প্রত্যাহার, উচ্চ আদালতের নির্দেশনার আলোকে পাথর কোয়ারি খুলে দেওয়া, ভাঙাচোরা রাস্তাগুলোর দ্রুত সংস্কার এবং নতুন সিএনজিচালিত অটোরিকশা বিক্রি বন্ধ ও বিক্রয়কৃত গাড়ির রেজিস্ট্রেশন দেওয়ার দাবিতে আন্দোলন করে আসছে। এমনকি গেল ৮সেপ্টেম্বর যোগাযোগ মন্ত্রণালয়ে স্মারকলিপিও প্রদার করেছে তারা।

কিন্তু প্রশাসন থেকে কোন ব্যবস্থা গ্রহন না করায় তারা অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেছে। দাবি আদায় না হলে আগামিকাল বুধবার থেকে সিলেট বিভাগজুড়ে ধর্মঘট পালন করা হবে।

এদিকে কর্মসূচী ঘোষনার পর প্রশাসনের পক্ষ থেকে আগামীকাল বুধবার বিভাগীয় কমিশনার কার্যালয়ে বৈঠকের জন্য সময় নির্ধারণ করা হলেও কর্মসূচি থেকে সরে আসেনি শ্রমিকরা।

দাবিগুলো যৌক্তিক দাবি করে সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন সিলেটের সাংগঠনিক সম্পাদক আলী আকবর রাজন বলেন, ‘আমাদের দাবিগুলো যেহেতু যৌক্তিক সেহেতু দাবি মেনে না নেওয়া পর্যন্ত আমাদের ধর্মঘট অব্যাহত থাকবে।’

বর্তমানে জেলা পর্যায়ে ধর্মঘটের ডাক দেওয়া হলেও পরবর্তীতে এই ধর্মঘটের পরিসরটা বাড়বে বলে জানান পরিবহন শ্রমিকের এই নেতা।

এদিকে পরিবহন ধর্মঘটে বড় ধরনের দুর্ভোগের মুখে পড়েছে যাত্রীরা। অনেকে দীর্ঘ সময় অপেক্ষা করে যানবাহন না পেয়ে বাড়ি ফিরে গেছে। অনেকে অতিরিক্ত ভাড়ায় মোটরসাইকেলে করে তাদের গন্তব্যে পাড়ি জমিয়েছেন। এসময় পরিবহণের ধর্মঘট অযৌক্তিক ও অন্যায় জানিয়ে অনেককে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে।

অপরদিকে, আগামী ১৫ সেপ্টেম্বর এসএসসি পরীক্ষা থাকায় পরীক্ষার্থীদের হলে যাতায়াত নিয়ে শঙ্কিত অভিভাবকরা।

তবে এসএসসি পরীক্ষা চলাকালীন সময়ে শিক্ষার্থীদের সমস্যার কথা বিবেচনা করে ধর্মঘট প্রত্যাহার করা হবে কিনা জানতে চাইলে শ্রমিক নেতা আলী আকবর রাজন জানান, দাবি না মানা পর্যন্ত ধর্মঘট প্রত্যাহার করা হবে না। এসএসসি পরীক্ষার্থীদের যাতায়াতে সমস্যা সৃষ্টি করবে না পরিবহন শ্রমিকরা। পাশাপাশি রোগী ও বিদেশযাত্রী বহনকারী যানবাহন ধর্মঘটের আওতামুক্ত থাকবে বলে জানান এই শ্রমিক নেতা।