সিলেটে পরিবহন ধর্মঘট, দুর্ভোগে যাত্রীরা

পুলিশী হয়রানী বন্ধসহ ৫ দফা দাবিতে সিলেটে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছে পরিবহন শ্রমিকরা। আগামীকাল থেকে সিলেট বিভাগের চার জেলাতেই এই কর্মবিরতিে ঘোষনা দিয়েছে সিলেট সড়ক পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদ। পূর্বঘোষিত এই কর্মসূচীর কারণে কার্যত স্থবির হয়ে পড়েছে সিলেট। সিলেট থেকে ছেড়ে যায়নি দূর পাল্লার কোন বাস, চলছে না সিএনজি অটোরিক্সা। এতে ভোগান্তিতে পড়েছে যাত্রীরা। কর্মসূচী ঘোষনার পর প্রশাসনের পক্ষ থেকে আগামীকাল বুধবার বিভাগীয় কমিশনার কার্যালয়ে বৈঠকের জন্য সময় নির্ধারন করা হলেও কর্মসূচি থেকে সরে আসেনি শ্রমিকরা।

রবিবার (১১ সেপ্টেম্বর) বিকালে সিলেটের ছয়টি রেজিস্ট্রার্ড সংগঠনের সমন্বয়ে গঠিত সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদের সভায় অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ডাক দেওয়া হয়। এরপর সোমবার রাতে পরিবহন শ্রমিক নেতাদের ধর্মঘট প্রত্যাহারের অনুরোধ জানায় প্রশাসন। তবে সে অনুরোধকে প্রত্যাখান করে আজ ভোর থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালনে নিজেদের অবস্থানে অটল রয়েছেন পরিবহন শ্রমিক নেতারা।

জানা গেছে, সিলেট বিভাগের সব পরিবহন শ্রমিক বেশ কিছুদিন ধরে পাঁচ দফা দাবি আদায়ের লক্ষ্যে কর্মবিরতি পালনসহ মিছিল-সভা করে আসছেন। তাদের দাবিগুলো হলো—সিলেট মহানগর পুলিশের (এসএমপি) কমিশনার ও উপ-কমিশনারের (ট্রাফিক) অপসারণ, ট্রাফিক পুলিশের হয়রানি ও রেকার বাণিজ্যসহ মাত্রাতিরিক্ত জরিমানা বন্ধ, সিলেটে শ্রম আদালতের প্রতিনিধি শ্রমিক লীগের নাম ব্যবহার করে প্রভাব বিস্তারকারী নাজমুল আলম রোমেনকে প্রত্যাহার, উচ্চ আদালতের নির্দেশনার আলোকে পাথর কোয়ারি খুলে দেওয়া, ভাঙাচোরা রাস্তাগুলো দ্রুত সংস্কার এবং নতুন সিএনজিচালিত অটোরিকশা বিক্রি বন্ধ ও বিক্রয়কৃত গাড়ির রেজিস্ট্রেশন দেওয়া। এছাড়া অনুমোদনহীন গাড়ি যেমন: অটোবাইক, ব্যাটারিচালিত রিকশা ও ডাম্পিংকৃত গাড়ি চলাচল বন্ধ রাখার দাবি জানিয়ে আসছেন পরিবহন শ্রমিকরা।

দাবিগুলো যৌক্তিক দাবি করে সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদ আলী আকবর রাজন সিলেট ভয়েসকে জানান, আমাদের দাবিগুলো যেহেতু যৌক্তিক সেহেতু দাবি মেনে না নেওয়া পর্যন্ত আমাদের ধর্মঘট অব্যাহত থাকবে। বর্তমানে জেলা পর্যায়ে ধর্মঘটের ডাক দেওয়া হলেও পরবর্তীতে এই ধর্মঘটের পরিসরটা বাড়বে বলে জানান পরিবহন শ্রমিকের এই নেতা।

এসএসসি পরীক্ষা চলাকালীন সময়ে শিক্ষার্থীদের সমস্যার কথা বিবেচনা করে ধর্মঘট প্রত্যাহার করা হবে কিনা জানতে চাইলে এই শ্রমিক নেতা জানান, দাবি না মানা পর্যন্ত ধর্মঘট প্রত্যাহার করা হবেনা। এসএসসি পরীক্ষার্থীদের যাতায়াতে সমস্যা সৃষ্টি করা হবেনা। শিক্ষার্থী বহনকারী পরিবহন চলতে দেওয়া হবে।