সিলেটে দৌড়ালেন দেশ-বিদেশের ১২শ দৌড়বিদ

সিলেট রানার্স কমিউনিটির আয়োজনে হাজারো দৌড়বিদের অংশগ্রহনে অনুষ্ঠিত হলো ইউনিমার্ট সিলেট হাফ ম্যারাথন ২০২২। শুক্রবার ভোরে সিলেট নগরীর রাজপথ কানায় কানায় পূর্ণ ছিলো। হাজারো দৌড়বিদের উপস্থিতিতে আয়োজকদের এটি ৫ম বৃহৎ ইভেন্ট। এই ম্যারাথনে অংশ নেন দেশ-বিদেশের প্রায় ১২শ জন দৌড়বিদ।

তখনও ভোরের আলো আকাশে উঁকি দেয়নি। তার আগেই দলে দলে সিলেট ক্বীন ব্রিজ এলাকায় জড়ো হন দৌড়বিদরা। ঠিক ভোর ছয়টায় আনুষ্ঠানিক বাঁশির সাথে ছোট-বড় হাজারো দৌড়বিদ দৌড় শুরু করেন।

সবুজ শ্যামল চা গাছে ঘেরা সিলেট-বিমানবন্দর সড়ক হয়ে ২২টিলা এলাকা প্রদক্ষিণ করেন দৌড়বিদরা। ১০ বছর বয়সী থেকে ৭৫ বছর দৌড়বিদদের দেখা মেলে এই ম্যারাথনে। ২১.১ কিলোমিটার ও ১০ কিলোমিটার দুই ক্যাটাগরির ইভেন্টটি অংশ নেয় ১২০০ জন দৌড়বিদ। এরমধ্যে ২১.১ কিলোমিটারে ৪০ জন নারী ও ৩০০ জন পুরুষ মিলে ৩৪০ জন অংশ নেন।

১০ কিলোমিটার ক্যাটাগরিতে ৭০ জন নারী ও ৭৯০ জন পুরুষ মিলে অংশ নেন মোট ৮৬০ জন দৌড়বিদ। দৌড়টি নগরীর সার্কিট হাউজের সামনে থেকে সকাল ৬ টায় শুরু হয়ে বন্দর, জিন্দাবাজার, আম্বরখানা, এয়াপোর্টরোড-বাইশটিলা গিয়ে ইউটার্ন নিয়ে সিলেট সরকারী উচ্চ বিদ্যালয়, লাক্কাতুরা প্রাঙ্গণে এসে শেষ হয়।

অংশগ্রহণকারী দৌড়বিদরা এমন আয়োজন নিয়মিত করার আহ্বান জানান।

সিলেট রানার্স কমিউনিটির এডমিন এবং আয়োজক কমিটির সদস্য ডা. ওরাকাতুল জান্নাত জানান, সিলেট রানার্স কমিউনিটি ২০১৭ সালের ১৬ নভেম্বর যাত্রা শুরু করার পর বিভিন্ন ধরণের দৌড় প্রতিযোগিতা আয়োজন ও দৌড়বিদদের উন্নয়নে কাজ করে যাচ্ছে এবং মানুষকে মানসিক আর শারীরিকভাবে সুস্থ থাকতে সাহায্য করছে। ২০১৯ সালের সিলেট মিনি ম্যারাথন দিয়ে যাত্রা শুরু এ ধরণের আয়োজনের।

তিনি বলেন, ২০১৯ এর সাফল্যের ধারাবাহিকতায় ২০২০ সালে ব্র্যান্ডল্যান্সার সিলেট হাফ ম্যারাথন ২০২০, জানুয়ারি ২০২১ এ ৱ্যাব ফোর্সেস সিলেট হাফ ম্যারাথন, ২০২১ সালের ডিসেম্বরে কুশিয়ারা ইন্টারন্যাশনাল কনভেনশন হল সিলেট হাফ ম্যারাথনের পর এবারের পঞ্চম বৃহৎ আয়োজন এই হাফ ম্যারাথন।

আয়োজকরা জানান, এই আয়োজনের একটি বিশেষ উদ্দ্যেশ্য হচ্ছে ইউনেস্কো থেকে বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত সিলেটের শীতলপাটিকে সবার সামনে তুলে ধরা। দিন দিন সিলেটের এই ঐতিহ্যবাহী শীতলপাটি অবহেলায় হারিয়ে যেতে চলেছে তাই এবার ইউনিমার্ট সিলেট হাফ ম্যারাথনের মাধ্যমে তারা শীতলপাটিকে উপস্থাপন করার চেষ্টা করেন।

এই আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন বাংলাদেশের স্বনামধন্য চেইন সুপার শপ ইউনিমার্ট। এর পাশাপাশি পৃষ্ঠপোষক হিসেবে আছেন- মেসার্স সুরভী এন্টারপ্রাইজ, ফিজা এন্ড কোং, এস এম সি প্লাস, আইটি চাম ও প্যারাডোন্টেক্স।

আয়োজনের সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার ফয়সল মাহমুদ।

২০১৭ সালে যাত্রা শুরুর পর বিভিন্ন ধরণের দৌড় প্রতিযোগিতা আয়োজন ও দৌড়বিদদের উন্নয়নে কাজ করে যাচ্ছে সিলেট রানার্স কমিউনিটি। ২০১৯ সালের সিলেট মিনি ম্যারাথন দিয়ে যাত্রা শুরু হয় এ ধরনের আয়োজন।

ইউনিমার্ট সিলেট হাফ ম্যারাথনের ফলাফলঃ

১০ কিমি (পুরুষ)
চ্যাম্পিয়ন- গোলাম রাহাত তোফায়েল
১ম রানার আপ – সাজ্জাদ হোসেন স্নিগ্ধ
২য় রানার আপ – আশরাফুল আলম কাশেম
৩য় রানার আপ- আব্দুল্লাহ আল মামুন
৪র্থ রানার আপ – জসিম উদ্দিন আহমেদ

 ১০ কিমি (মহিলা)
চ্যাম্পিয়ন- স্নেহা জান্নাত
১ম রানার আপ – আফসানা হালিমা
২য় রানার আপ – শারমিন আখতার
৩য় রানার আপ – শাহ তামান্না সিদ্দিকা
৪র্থ রানার আপ – অ্যাডলিনা রোদেলা

২১.১ কিমি (পুরুষ)
চ্যাম্পিয়ন- মো. আসিফ বিশ্বাস
১ম রানার আপ – কাওসার আহমেদ
২য় রানার আপ- মো. আজিজুল ইসলাম

 ২১.১কিমি (মহিলা)
চ্যাম্পিয়ন- নাসরিন বেগম
১ম রানার আপ – নার্গিস জাহান ওহাব
৩য় রানার আপ- সাইদা আখতার