সিলেটে দুই ব্যবসাপ্রতিষ্ঠানকে বড় জরিমানা

সিলেটের গোটাটিকর ও তেমুখী এলাকায় বাজার তদারকি অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়। এ সময় দুটি ব্যবসাপ্রতিষ্ঠানকে মোট ৯৫ হাজার টাকা জরিমানা আরোপ ও তা আদায় করা হয়।

জানা গেছে, অভিযানে অস্বাস্থ্যকর ও অবৈধ প্রক্রিয়ায় কেক, বিস্কুট উৎপাদন এবং অন্যান্য খাদ্য প্রস্তুতে পোড়া তেল ব্যবহারের কারণে ১টি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ৫০ হাজার জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে, অস্বাস্থ্যকর পরিবেশে ফুড গ্রেড ব্যতিত বিভিন্ন উপাদান এবং স্যাকারিন দিয়ে আইসক্রিম তৈরির কারণে ১টি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ৪৫ হাজার জরিমানা আরোপ ও আদায় করা হয়। এ সময় স্যাকারিনসহ ফুড গ্রেড ব্যতিত বিভিন্ন উপাদান ধ্বংস করা হয়।

এছাড়া অভিযানকালে ব্যবসায়ীদের ভোক্তা স্বার্থ সংরক্ষণ ও আইনকানুন মেনে ব্যবসা পরিচালনার জন্য নির্দেশনা প্রদান করা হয় এবং জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ভোক্তা ‍ও ব্যবসায়ীদের মধ্যে প্রচারণামূলক লিফলেট-পাম্পলেট বিতরণ ও মাইকিং করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক (মেট্রো) শ্যামল পুরকায়স্থ। অভিযানে সহায়তা করেন আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) এর একটি চৌকস টিম, কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এবং বাজার কমিটির সদস্যবৃন্দ।