সিলেটে জাতীয় নির্বাচন কেমন হবে জানতে চাইলো ইইউ

সিলেটের জেলা প্রশাসনের সাথে বৈঠক করেছে সিলেটে সফররত পাঁচ সদস্যের ইউরোপিয়ান ইউনিয়ন প্রতিনিধি দল। বৈঠকে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন কেমন হবে এ বিষয়ে জানতে চেয়েছেন তারা।

বৃহস্পতিবার (১৩ জুলাই) বিকেলে সিলেট জেলা প্রশাসক কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

সংসদ নির্বাচনে নির্বাচন কমিশন ছাড়াও স্থানীয় প্রশাসনের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে, আর তাই সিলেটের জেলা প্রশাসনসহ প্রশাসনিক কর্তাব্যক্তিদের সাথে বৈঠকে মিলিত হয় ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধি দল। প্রায় আধাঘন্টার বৈঠক শেষে সাংবাদিকদের সাথে কথা না বলেই চলে যান তারা। পরে বৈঠক নিয়ে সাংবাদিকদের সাথে কথা বলেন সিলেটের জেলা প্রশাসক।

বৈঠকে সাম্প্রতিক অনুষ্ঠিত নির্বাচনসহ নির্বাচনী আইনশৃঙ্খলা পরিস্থিতি, রাজনৈতিক দলগুলোর সভা সমাবেশের অধিকার, ভোটার উপস্থিতি ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হয়। এসব ব্যাপারে ইইউ প্রতিনিধিদের আশ্বস্ত করে বক্তব্য দেন সিলেটের জেলা প্রশাসক মোঃ মুজিবর রহমান।

বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইইউ প্রতিনিধিরা আগামী সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে পারেন। তাই নির্বাচনের পরিবেশ সম্পর্কে জানতে চেয়েছেন। আমরা তাদের আশ্বস্ত করে জানিয়েছি, কিছুদিন আগেই আমাদের সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনটি অত্যন্ত শান্তিপূর্ণ হয়েছে এবং এতে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা বা সহিংসতা ঘটে নি। আমরা আশা করছি আগামী সংসদ নির্বাচনও তেমনি শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, আমাদের যে বিভাগগুলো নির্বাচনে কাজ করে পুলিশ, বিজিবি, নির্বাহী ম্যাজিস্ট্রেটরা তারা নিজেদের মধ্যে সমন্বয় করে খুব সুন্দরভাবে নির্বাচনী দায়িত্ব পালন করেন, যে কারণে আমাদের সম্প্রতি অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনগুলো খুব সুন্দর এবং শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হচ্ছে। সামনের নির্বাচনগুলোও আমরা ভালোভাবে করতে পারবো বলে আশা করছি।

তবে সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ভোটার উপস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছেন ইইউ প্রতিনিধি দল। এ ব্যাপারে জেলা প্রশাসক বলেন, আমাদের সিটি করপোরেশনের বর্ধিতাংশে ভোটার উপস্থিতি ৭০ শতাংশের মত ছিলো, মূল শহরের দিকে ভোটার উপস্থিতি সামান্য কম ছিলো। এর কারণ হিসেবে অনেক ভোটারের স্থান পরিবর্তনের কারণে নির্বাচনে ভোট না দেয়ার কথা উল্লেখ করেন জেলা প্রশাসক।

এর আগে সিলেটের পুলিশ সুপার, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী ও নির্বাচন কর্মকর্তাদের সাথে পৃথক বৈঠক করে ইউরোপিয়ান ইউনিয়ন প্রতিনিধি দল। সর্বশেষ বিকেলে সিলেটের জেলা প্রশাসক মো. মুজিবর রহমানের সাথে বৈঠক করে প্রতিনিধি দলটি।