সিলেটে ছাত্রদল নেতার জন্য পরিবহণ শ্রমিকদের মায়াকান্না!

সিলেট জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক ও আলী আকবর রাজনকে বাঁচাতে সিলেটে আজ সোমবার থেকে ধর্মঘটের ডাক দিয়েছেন পরিবহণ শ্রমিকরা! ২০১৮ সালে গাড়ী পোড়ানোর একটি মামলায় আটক রাজনের জামিন দাবিতে সিলেট জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়ন এই ধর্মঘটের ডাক দেয়।

সোমবার (২৩ জানুয়ারি) থেকে শুধু সিলেট জেলায় এ ধর্মঘট পালন করা হবে। পরদিন মঙ্গলবার (২৪ জানুয়ারি) থেকে বিভাগজুড়ে চলবে এ ধর্মঘট।

সিলেট জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মইনুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

ছাত্রদলের রাজনীতির পাশাপাশি আলী আকবর রাজন সিলেট জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের যুগ্ম-সাধারণ সম্পাদক ও বিভাগীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করছেন। তার বিরুদ্ধে গাড়ী পোড়ানোসহ বিভিন্ন অভিযোগে অন্তত ৫টি মামলা রয়েছে।

এছাড়া ২০২০ সালে সিলেট নগরীর চৌহাট্টা এলাকায় সিটি কর্পোরেশন কর্মী ও পুলিশের উপর হামলার নেতৃত্বও দিয়েছিলেন এই রাজন।

এদিকে বিএনপির রাজনৈতিক ইস্যুকে কেন্দ্র করে মামলায় জড়ানো নেতার পক্ষ হয়ে পরিবহণ শ্রমিক ধর্মঘটের ডাক দিয়ে সমালোচনার মুখে পড়েছেন পরিবহণ শ্রমিক ইউনিয়নের নেতারা। তাছাড়া গাড়ী পোড়ানোর মামলার আসামির পক্ষে পরিবহণ শ্রমিক এমন আন্দোলনের ডাক বিতর্কের মুখে ফেলে দিয়েছে শ্রমিক সংগঠনটিকে, করেছে প্রশ্নবিদ্ধ।

এই প্রশ্নবিদ্ধের বিষয়টি স্বীকারও করলেন, সিলেট জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মইনুল ইসলাম।

রাতে সিলেট ভয়েসের সাথে আলাপকালে তিনি বলেন, ‘প্রশ্নবিদ্ধ ঠিক আছে, কিন্তু সে তো নির্বাচিত শ্রমিক নেতাও। তাকে গ্রেপ্তার করেছে এক মামলায় আবার কোর্টে চালান দিয়েছে আওয়ামী লীগের ব্যানার-ফেস্টুন ছেঁড়া মামলায়। এমনকি আরও মামলায় তাকে গ্রেপ্তার দেখানোর চেষ্টাও চলছে। এছাড়া একাধিকবার আদালতে তোলা হলেও তার জামিন হচ্ছে না। আমরা তার জামিন চাই।’

তিনি বলেন, ‘পরিবহণ শ্রমিকদের দাবির মুখে আমরা ধর্মঘটের ডাক দিয়েছি। তার জামিন না হওয়া পর্যন্ত আমাদের এ ধর্মঘট চলবে। ধর্মঘটের সময় সকল ধরণের বাস, মিনিবাস, সিএনজিচালিত অটোরিকশা, লেগুনা ও ট্রাক চলাচল বন্ধ থাকবে।’

এর আগে, গত ৭ ডিসেম্বর সিলেট নগরীর সুরমা মার্কেট এলাকা থেকে কোতোয়ালি থানা পুলিশের একটি দল তাকে গ্রেপ্তার করে। ২০১৮ সালের জ্বালাও-পোড়াওয়ের একটি মামলায় আলী আকবর রাজনের বিরুদ্ধে ওয়ারেন্ট ছিল। ওই মামলায় তাকে গ্রেপ্তার করা হয়।