সিলেটে ছন্দনৃত্যালয়ের ৩ দিন ব্যাপী  মণিপুরী নৃত্য কর্মশালা

ভারতীয় চিরায়ত নিত্যশৈলীর এক অন্যতম ধারা মণিপুরী নৃত্য। মণিপুরী নৃত্যের সজ্জা, সাবলীল ছন্দ ও সৌন্দর্যে বিমোহিত হন রবীন্দ্রনাথ। শান্তিনিকেতনের ছেলেমেয়েদের মণিপুরি নৃত্য শেখানোর আগ্রহ প্রকাশ করেন তিনি। রবীন্দ্রনাথ মণিপুরী নৃত্যকলায় এতটাই মুগ্ধ হয়েছিলেন যে, কলকাতায় ফিরবার পথে ত্রিপুরার রাজার সাহায্য নিয়ে একজন নাচের শিক্ষককে শান্তিনিকেতনে নিয়ে যান সেখানকার শিক্ষার্থীদের নাচ শেখাবার জন্যে।

কবিগুরুর পছন্দের এই নৃত্যের কৌশল ও শৈলী শেখানোর লক্ষ্যে সিলেটের পরিচিত নৃত্য সংগঠন ছন্দনৃত্যালয়ের উদ্যোগে ৩ দিন ব্যাপী মণিপুরী নৃত্য কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বিপুল শর্মার তত্ত্বাবধানে বৃহস্পতিবার (৪ এপ্রিল) সারদা স্মৃতি ভবনের মহড়া কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় প্রশিক্ষণ পরিচালনায় ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের সহকারী অধ্যাপক ও মণিপুরী নৃত্য বিশারদ তামান্না রহমান।

ছন্দনৃত্যালয়ের পরিচালক বিপুল শর্মা জানান, মনিপুরী নৃত্য শুদ্ধ সংস্কৃতির অংশ। মণিপুরীরা দেশে-বিদেশে যথেষ্ট সম্মান কুড়িয়েছে। যা দেশের জন্য গৌরবের। মনিপুরী নৃত্যকে চর্চার মাধ্যমে সুস্থ সংস্কৃতি বাঁচিয়ে রাখার জন্য এমন আয়োজন অব্যাহত রাখতে হবে।

উল্লেখ্য, ৪-৬ এপ্রিল প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত চলবে এ কর্মশালা।  কর্মশালায় অংশ নিচ্ছে ৩২ জন প্রশিক্ষণার্থী।