সিলেটে চা শ্রমিকদের জাতীয় কনভেনশন রোববার

চা শ্রমিকদের অধিকার আদায়ে আগামীকাল রোববার (২৭ নভেম্বর) সিলেটে জাতীয় কনভেনশনের ডাক দিয়েছে চা শ্রমিকের ১০ দফা বাস্তবায়ন সংগ্রাম কমিটি। রোববার সকাল ১১টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ কনভেনশন অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে আজ শনিবার (২৬ নভেম্বর) দুপুরে ইমজা সিলেট মিলনায়তনে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় অনুষ্ঠিত হয়।

এ সময় আয়োজকরা জানান, সারাদেশের ১৫০টি বাগানের প্রতিনিধিরা এই কনভেনশনে অংশগ্রহণ করবেন। এতে উপস্থিত থাকবেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমরেড শাহ আলম ও সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম।

মতবিনিময় সভায় বক্তারা বলেন, চা শিল্পের মালিকরা রাজার মতো জীবনযাপন করলেও চা শ্রমিকদের জীবনমানের কোনো উন্নয়ন হয়নি। তাদের না আছে ভূমি, না আছে শিক্ষা ও চিকিৎসার সুযোগ। এ অবস্থায় আমরা শ্রমিকদের ১০ দফা দাবি বাস্তবায়নের জন্য একটি প্লাটফর্ম ঘোষণা করতে যাচ্ছি। এটি রোববার অনুষ্ঠিত কনভেনশনের মাধ্যমে ঘোষণা হবে।

দশ দফার দাবির মধ্যে রয়েছে, সব সুযোগ-সুবিধা বহাল রেখে মজুরি ৫০০ টাকা নির্ধারণ, জমির অধিকার, বিদ্যালয় স্থাপন, জাতিসত্তা ও ভাষার স্বীকৃতি, প্রতিটি বাগানে এমবিবিএস ডিগ্রিধারী চিকিৎসক নিয়োগ, নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি ৬ মাস নির্ধারণ, অস্থায়ী শ্রমিকদের স্থায়ী নিয়োগ।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, সিপিবির কেন্দ্রীয় সদস্য আব্দুল্লাহ আল কাফী, জেলা সভাপতি সৈয়দ ফরহাদ হোসেন, বিভাগীয় সমন্বয় অ্যাডভোকেট আনোয়ার হোসেন সুমন, চা শ্রমিকের ১০ দফা বাস্তবায়ন সংগ্রাম কমিটির সংগঠক এস এম শুভ প্রমুখ।