সিলেটে চার প্রতিষ্ঠানে ভোক্তার ৪৯ হাজার টাকা জরিমানা

আইসক্রিম তৈরিকরণে অনুমোদনহীন রং, তারিখ ও লেবেলবিহীন ফ্লেভারের ব্যাবহার আর নির্ধারিত মূল্যের অধিক দামে এলপিজি সিলিন্ডার বিক্রয়। ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী যেগুলো বড় অপরাধ।

এসব অপরাধের দায়ে সিলেটের নাইওরপুল, শিবগঞ্জ, মিরাবাজার, টিলাগড় এলাকায় বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বাজার তদারকি অভিযান চালিয়ে ৪৯ হাজার টাকা জরিমানা করেছে জাতীয়-ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়।

অভিযানে নাইওরপুল এলাকার শিল্পী আইসবার ফ্যাক্টরিকে আইসক্রিম তৈরিকরণে অনুমোদনহীন রং, তারিখ ও লেবেলবিহীন ফ্লেভার ব্যবহার ও প্যাকেটজাত আইসক্রিমে উৎপাদনের তারিখ না দেওয়ায় ২৫ হাজার টাকা, নির্ধারিত মূল্যের অধিক দামে এলপিজি সিলিন্ডার বিক্রয় ও মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন না করার অপরাধে মিরাবাজার কর্ণফুলী গ্যাস হাউসকে ২০ হাজার টাকা, শিবগঞ্জে চুলা ঘরকে ২০০০ টাকা এবং মেজরটিলায় সেবা এন্টারপ্রাইজকে আরও ২০০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়া ব্যবসায়ীদের ভোক্তা-স্বার্থ সংরক্ষণ ও আইনকানুন মেনে ব্যবসা পরিচালনার জন্য নির্দেশনা প্রদান করা হয় এবং জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ভোক্তা ‍ও ব্যবসায়ীদের মধ্যে প্রচারণামূলক লিফলেট-পাম্পলেট বিতরণ করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক (মেট্রো), শ্যামল পুরকায়স্থ ও সহকারী পরিচালক মো. সেলিম মিয়া।

অভিযানে সহায়তা করেন আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) এর একটি চৌকস টিম, কনজুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এবং বাজার কমিটির সদস্যবৃন্দ।

জনস্বার্থে এধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক (মেট্রো), শ্যামল পুরকায়স্থ।