সিলেটে চলছে দুই দেশের শিল্পীদের প্রদর্শনী

বৃত্ত আর্টস ট্রাস্ট (বাংলাদেশ) এবং তারা থিয়েটার (যুক্তরাজ্য) ও ব্রিটিশ কাউন্সিলের আয়োজনে ‘Artists Make Space (AMS)’- প্রকল্পের বাংলাদেশের প্রদর্শনী মঙ্গলবার (২২ নভেম্বর) থেকে সিলেটে শুরু হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের রশিদ চৌধুরী আর্ট গ্যালারিতে এই প্রদর্শনীর প্রথম পর্ব অনুষ্ঠিত হওয়ার পর সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে ২য় পর্বের প্রদর্শনীর উদ্বোধন হয় মঙ্গলবার বিকেল ৫টায়।

প্রদর্শনীটি আগামীকাল বৃহস্পতিবার (২৪ নভেম্বর) পর্যন্ত বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

শিল্পী মাহবুবুর রহমান ও নাতাশা কাঠি চন্দ্র এই প্রদর্শনীটি কিউরেট করেছেন। এই প্রকল্পটির একটি পর্ব ইতোমধ্যে প্রদর্শিত হয়েছে যুক্তরাজ্যের লন্ডন, বার্মিংহাম ও ম্যানচেস্টার- এই ৩টি ভেন্যুতে।

প্রদর্শনীর উদ্বোধনে উপস্থিত ছিলেন সিলেট আর্ট কলেজের অধ্যক্ষ হ্যারল্ড রশীদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সিলেট বিভাগীয় সমন্বয়ক শামসুল আলম সেলিম, স্থপতি রাজন দাশ, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, সিলেট ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি ফরিদ আহমেদ এবং ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর (প্রোগ্রাম) ডেভিড নক্স।

মহামারির সময়ে ভার্চুয়াল জগতের যে উপযোগিতা ও নির্ভরশীলতা তৈরি হয়েছিল, বৃত্ত আর্টস ট্রাস্ট (বাংলাদেশ) এবং তারা থিয়েটার (যুক্তরাজ্য) এই প্রেক্ষাপটকে আশ্রয় করে একত্রিত করে ৭ জন বাংলাদেশি শিল্পী ও ৭ জন যুক্তরাজ্যের শিল্পীকে। এই ১৪ জন শিল্পী ভার্চুয়াল যোগাযোগের মধ্য দিয়ে তাদের দীর্ঘদিনের সমন্বিত চিন্তাগুলোকে সরাসরি যোগাযোগের সীমাবদ্ধতাকে অতিক্রম করে একত্রিত করেছেন এবং সৃষ্টি করেছেন তাদের শিল্পকর্ম।

এই প্রকল্পে বাংলাদেশ থেকে মেন্টর হিসেবে নিয়োজিত ছিলেন শিল্পী ঢালী আল মামুন, সালাউদ্দিন আহমেদ ও মাহমুদুল হোসেন এবং যুক্তরাজ্য থেকে নিয়োজিত ছিলেন জেনিফার ট্যাং, ক্লাইভ লিটল, উজমা হামিদ ও জাসপ্রিত কৌর।

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের ৭০ বছরের যাত্রা স্মরণে আয়োজিত এই প্রকল্পটির মূল লক্ষ্য তরুণ শিল্পীদের স্বকীয়চর্চাকে অনুপ্রাণিত করা। বাংলাদেশে এই প্রদর্শনীটির পরবর্তী পর্ব অনুষ্ঠিত হবে ঢাকায়, বৃত্ত আর্টস ট্রাস্ট স্পেসে এবং ব্রিটিশ কাউন্সিলে।