সিলেটে কবিগুরু স্মরণ উৎসব শুরু

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট পরিভ্রমণের ১০৩তম বর্ষ উপলক্ষে ‘সুন্দরী শ্রীভূমিতে কবিগুরু স্মরণ উৎসব’ শুরু হয়েছে। রোববার (৬ নভেম্বর) এ উৎসবের উদ্বোধন করেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপ-উপাচার্য শিক্ষাবিদ অধ্যাপক ড. পবিত্র সরকার।

এরপর বাংলা একাডেমির সভাপতি ও বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়।

সভার সূচনায় বিশ্বপ্রদীপ প্রজ্জ্বলন এবং শান্তি প্রার্থনা পাঠ করেন বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের সাধারণ সম্পাদক কবি কামরুল ইসলাম। সংগীত পরিবেশন করেন প্রখ্যাত সংগীতশিল্পী শামা রহমান।

বক্তব্য প্রদান করেন অধ্যাপক নৃপেন্দ্রলাল দাশ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রাক্তন সচিব কবি আসাদুল্লাহ। স্বাগত বক্তব্য দেন জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্ত।

নিরঞ্জন দে’র পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন পর্বে তিন শতাধিক শিল্পী অংশগ্রহণ করেন। এর মধ্যে ছিলেন ত্রিপুরা বঙ্গীয়র সাধারণ সম্পাদক মনীষা পালচৌধুরী, সংগীতশিল্পী পাপড়ি গোস্বামী, রূপালী দত্ত, পদ্মিনী ইমন, প্রিয়াংকা ভৌমিক, সুদীপ্তা পাল শাওলী ও জয়িতা তালুকদার।

এতে আরও ছিল জেলা শিল্পকলা একাডেমির শিল্পীবৃন্দের সংগীত ও নৃত্য, বাংলাদেশ শিশু একাডেমি সিলেট, সিলেটের রবীন্দ্রসংগীত শিল্পীবৃন্দ, শ্রুতি সিলেট ও মাছিমপুর মণিপুরি কালচারাল একাডেমির পরিবেশনা।

বিকেল ৪টা থেকে অনুষ্ঠানের সমাপনী পর্ব শুরু হয়েছে। এটি চলবে রাত ১০টা পর্যন্ত।

উল্লেখ্য, এই আয়োজনের স্থানীয় সহযোগী সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশুর অকাল প্রয়াণে অনুষ্ঠানের প্রারম্ভে ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।