সিলেটে ইউসেপ এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের পুন:দক্ষতা কার্যক্রম উদ্বোধন

সিলেটে ইউসেপ বাংলাদেশ এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের উদ্যোগে রিস্কিলিং প্রোগ্রাম ফেজ-৪ এর আওতাধীন সিলেট সদর, জৈন্তাপুর, দক্ষিণ সুরমা উপজেলার ২৭৮ জন প্রশিক্ষণার্থীর প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন হয়েছে।

বুধবার (২৪ আগস্ট) দুপুরে সিলেট নগরের টিলাগড়স্থ ইউসেপ ট্রেনিং ইন্সটিটিউট, (ইউটিআই)-এর সম্মেলন কক্ষে অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ ব্যাংকের পরিচালক (প্রশাসন) রূপ রতন পাইন প্রকল্পের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন ঘোষণা করেন।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেট উইমেন্স চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায়, সমাজ সেবা অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক মো. নাজিম উদ্দিন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এএফএম সাইফুল ইসলাম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউসেপ বাংলাদেশের সিনিয়র স্পেশালিষ্ট (ডিসেন্ট এম্পøয়মেন্ট এন্ড সোশ্যাল ইনক্লুশন) মো. শফিকুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউসেপ বাংলাদেশের সিলেট অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক মো. কাইউম মোল্লা। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন হেড অব টিভেট ইন্সটিটিউট প্রবীর কুমার পাল।

স্বাগত বক্তব্যে মো. কাইউম মোল্লা ইউসেপ বাংলাদেশ প্রতিষ্ঠায় ও কার্যক্রমে নিউজিল্যান্ডের নাগরিক লিন্ডসে এল্যান চেইনির অবদানকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন পাশাপাশি ইউসেপ এর বর্তমান কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের উদ্যোগে রিস্কিলিং প্রোগ্রামের মাধ্যমে কোভিডকালীন চাকুরিচ্যুত ব্যক্তিদের পুন:রায় প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান নিশ্চিত করা প্রকল্পে আর্থিকভাবে সহযোগিতা করার জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি। পাশাপাশি এধরনের কার্যক্রমে অন্যান্য ব্যাংক এবং সমমনা প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানান।
প্রধান অতিথি বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের পরিচালক (প্রশাসন) রূপ রতন পাইন তাঁর বক্তব্যে ইউসেপ বাংলাদেশ এবং সিলেট রিজিয়নের এর কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন। তিনি তাঁর বক্তৃতায় ব্যাংক এবং অন্যান্য শিল্প প্রতিষ্ঠানকে ইউসেপ এর মতো প্রতিষ্ঠানের কার্যক্রম বাস্তবায়নে আর্থিকভাবে সহায়তা করার আহ্বান জানান এবং বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ইউসেপ সিলেট সর্বদা সহায়তা করার প্রত্যয় ব্যক্ত করেন। পরে তিনি প্রকল্পের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন ঘোষণা করেন।

বিশেষ অতিথি অধ্যাপক ড. এ এফ এম সাইফুল ইসলাম ইউসেপ এর সামগ্রিক কার্যক্রমের প্রশংসা করেন এবং ইউসেপ সিলেট রিজিয়নে কৃষিভিত্তিক এবং খাদ্য প্রক্রিয়াজাতকরণ প্রশিক্ষণ কোর্স চালু করার সুপারিশ করেন, এক্ষেত্রে কারিগরি সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দেন তিনি।

সভাপতির বক্তব্যে মো. শফিকুর রহমান সমাপনি বক্তব্যে ইউসেপ বাংলাদেশের কার্যক্রমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং লিন্ডসে এল্যান চেইনীর অবদানকে কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। ইউসেপ প্রতিষ্ঠাকালীন সময় হতে আজ পর্যন্ত পাঁচ লক্ষাধিক যুবক এবং যুবতীদের কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদের আর্থিকভাবে সচ্ছল এবং জাতীয় অর্থনীতিতে ইউসেপ এর অবদান বিষয়ে আলোকপাত করেন।