সিলেটে আরও এক মামলা, আসামী হলেন যারা

সিলেটের লালদীঘিরপাড় হকার্স মার্কেটে হামলা, লুটপাট ও ভাঙচুরের দায়ে সিলেট সিটি করপোরেশনের (সিসিক) সাবেক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরীসহ ২৫০ জনকে আসামী করে মামলা দায়ের করা হয়েছে। ঘটনার এক মাস পর বৃহস্পতিবার (২২ আগস্ট) সিলেটের অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করা হয়।

সিলেট জেলা শ্রমিক দল ও হকার নেতা মো. রুহুল আমিন রুবেল বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় আনোয়ারুজ্জামান ছাড়া অজ্ঞাতনামা আরও ২৫০ জনকে আসামি করা হয়েছে।

মামলার এজাহারে রুবেল উল্লেখ করেন, ‘ চাঁদা না পেয়ে গত ২৩ জুলাই বিকেলে লালদিঘীরপাড় হকার পুনর্বাসনকৃত মাঠে হকারদের উপর হামলা চালান অভিযুক্তরা। এসময় ব্যবসায়ীদের দোকান থেকে কয়েক লাখ টাকার মালামাল লুটে নেয় হামলাকারীরা। একইসাথে ভাঙচুর করে দোকানগুলোর ব্যাপক ক্ষতিসাধন করে তারা। ব্যবসাদের নির্যাতনের কথা উল্লেখ করে তিনি এজাহারে বলেন, ব্যবসায়ীদেরকে অবরুদ্ধ করে শারিরীক নির্যাতনের পাশাপাশি আটজন ব্যবসায়ীকে আটক করে নগরীর কোতোয়ালী থানায় আটকে রেখে রাতভর নির্যাতন চালায় তারা। পরদিন ২৪ জুলাই তাদেরকে আদালতে প্রেরণ করলে পরে তারা জামিনে মুক্তি পান।’

মামলায় উল্লেখযোগ্য আসামিরা হলেন, সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) উপ-পুলিশ কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ (৫০), অতিরিক্ত পুলিশ-কমিশনার (ক্রাইম উত্তর) মো. সাদেক দস্তগীর কাউছার (৪০), বন্দরবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ কল্লোল গোস্বামী, সিলেট মহানগরের সাংগঠনিক সম্পাদক মো. ছুরত আলী (৪৬), হকার নেতা রুমন আহমদ (৩২) ও রকিব আলী (৫০) প্রমুখ।

আদালতের বিচারক মো. আব্দুল মোমেন মামলাটি আমলে নিয়ে এফআইআর দাখিল করতে কোতোয়ালি থানা পুলিশকে নির্দেশ করেন।