সিলেটে অভিযান : জরিমানা আদায়, ৫৫টি হাইড্রলিক হর্ন জব্দ

পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয় কর্তৃক সিলেট-সুনামগঞ্জ বাইপাস পয়েন্টে শব্দূষণবিরোধী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। বুধবার (২১ ডিসেম্বর) এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মদ এমরান হোসেন। অভিযানে সার্বিক সহায়তা প্রদান করেন আনসার সদস্যরা।

অভিযানে ৩১টি যানবাহনের বিরুদ্ধে মোট ৩০ হাজার ৫০০ টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয়। এসময় বর্ণিত যানবাহন থেকে সর্বমোট ৫৫টি নিষিদ্ধ হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়।

শব্দ দূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ এর বিধি ৮ (২) লঙ্ঘনের দায়ে বাংলাদেশ পরিবেশ সংরক্ষন আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ১৫ (২) ধারায় উক্ত জরিমানা আরোপ করা হয়। ভ্রাম্যমাণ আদালতে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, সিলেট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. বদরুল হুদা।

অভিযানকালে পরিবেশ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. আলমগীর, পরিদর্শক মো. মামুনুর রশিদ, গবেষণাগার সহকারী মুহাম্মদ শাহাদৎ হোসেন এবং বিআরটিসি, সিলেট এর প্রতিনিধি সার্বিক সহায়তা প্রদান করেন। এসময় শব্দদূষণের কুফল সংক্রান্ত লিফলেটও বিতরণ করা হয়।