সিলেটের বিপক্ষে ম্যাচে শাস্তি পেলেন সোহান

ছবি : সংগৃহীত

চলতি বিপিএলে ফের শাস্তি পেলেন রংপুর রাইডার্সের অধিনায়ক নুরুল হাসান সোহান। জরিমানার পাশাপাশি তার নামের পাশে যোগ হয়েছে আরও দুই ডিমেরিট পয়েন্ট। এর আগেও শৃঙ্খলাভঙ্গের দায়ে সাজা পেয়েছিলেন নুরুল হাসান সোহান। এতে চলতি বিপিএলেই নামের পাশে তিনটি ডিমেরিট পয়েন্ট পেলেন জাতীয় দলের এ ক্রিকেটার।

শনিবার (২৮ জানুয়ারি) সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে বিসিবি জানিয়েছে, ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানা করা হয়েছে সোহানকে। এছাড়া তার দলের পাকিস্তানি পেসার হারিস রউফকে করা হয়েছে সতর্ক।

গতকাল শুক্রবার সিলেট সিলেট স্টাইকার্সের বিপক্ষে নিয়ম অনুযায়ী নো বল ডাকেন আম্পায়ার। এই সিদ্ধান্ত না মেনে তর্কে জড়িয়ে যান সোহান। এসময় তাকে উত্তেজিত শরীরী ভাষায় কথা বলতে দেখা যায়। পরবর্তীতে মাঠের আম্পায়ার গাজী সোহেল ও প্রগিত রামবুকভেলা, টিভি আম্পায়ার তানভীর আহমেদ এবং চতুর্থ আম্পায়ার আলি আরমান রাজন সোহানের বিরুদ্ধে অভিযোগ আনেন।

সোহান ও হারিস দুজনেই বিসিবির কোড অব কন্ডাক্টের অনুচ্ছেদ নম্বর ২.৮ ভঙ্গ করেছেন। যেখানে বলা হয়েছে ম্যাচ চলাকালীন আম্পায়ারের কোন সিদ্ধান্তে ভিন্নমত পোষণ করা যাবে না। ম্যাচ রেফারি দেবব্রত পালের কাছে সোহান নিজের দায় স্বীকার করে নিলে আর আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

কোড অব কন্ডাক্টের অনুচ্ছেদ নম্বর ৭.৫ অনুযায়ী টুর্নামেন্টে কোনো ক্রিকেটারের ডিমেরিট পয়েন্ট ৪ হয়ে গেলে এই পয়েন্ট মিলে ম্যাচ সাসপেনশনে পরিণত হবে। তাই সোহান আর এক ডিমেরিট পয়েন্ট পেলেই এক ম্যাচ নিষিদ্ধ হবেন।